আজ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Search

তাইজুলের শত উইকেট

২:২১ অপরাহ্ন, ৫ সেপ্টেম্বর, ২০১৯

chahida-news-1567671661.jpg
ফাইল ছবি

বাংলাদেশের হয়ে টেস্টে প্রথম শত উইকেট নেওয়ার কীর্তি গড়েন বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ রফিক। বৃহস্পতিবার তার জন্মদিন। তার জন্মদিনেই বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টেস্টে শততম উইকেট নিলেন তাইজুল ইসলাম। এর আগে শত উইকেট নেওয়ার কীর্তি গড়েন সাকিব আল হাসান। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে দুইশ' উইকেটের মাইলফলকও ছুঁয়েছেন সাকিব। তবে তাইজুল দ্রুত শত উইকেট নিয়ে ছাড়িয়ে গেলেন রফিক-সাকিবদের।

তাও আবার এক বিশেষ দিনে। পাঁচ বছর আগে ৫ সেপ্টেম্বর ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে অভিষেক হয় তাইজুলের। টেস্ট ক্যারিয়ারের শততম উইকেটও তাইজুল নিলেন একই দিনে। দারুণ এই মাইলফলক ছুঁতে তাইজুল নিয়েছেন ২৫ টেস্ট। বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ২৮ টেস্টে শততম উইকেট নেওয়ার কীর্তি গড়েন। আর পুরোপুরি একশ' টেস্ট উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করা রফিক খেলেন ৩৩ টেস্ট।

২০১৪ সালে এ দিনেই কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তাইজুলের। সেই টেস্টে এক ইনিংসে পাঁচ উইকেট নিয়ে অভিষেক স্মরণীয় করেন তিনি। কাকতালীয়ভাবে ৫ সেপ্টেম্বরই আফগানদের বিপক্ষে টেস্টও স্মরণীয় হল তাইজুলের জন্য।

গত এক বছরে বাঁ-হাতের খেল দেখিয়ে দেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন তাইজুল। ২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের হয়ে ছয়টি টেস্ট খেলেছেন এই স্পিনার। তিনি ৯ ইনিংসে বল করার সুযোগ পেয়ে ২০.১০ গড়ে ৩০ উইকেট নিয়েছেন। টেস্টে বাংলাদেশের হয়ে শততম উইকেট পাওয়া তিনজনই বাঁ-হাতি স্পিনার।

ডানহাতি স্পিনার মেহেদি মিরাজ চট্টগ্রাম টেস্ট শুরুর আগে ২০ টেস্টে ৮৬ উইকেট নিয়ে তাদের পেছনে আছেন। দারুণ ফর্মে থাকা মিরাজ তার সেরাটা দিতে পারলে হয়তো তাইজুলের দ্রুত শত উইকেটের রেকর্ড নিজের করে নেবেন।

  

আপনার মন্তব্য লিখুন