আজ | রবিবার, ২৫ আগস্ট ২০১৯
Search

ওয়াসিমকে কোচ হিসেবে চাই : মিয়াঁদাদ

১:৪১ অপরাহ্ন, ৩ আগস্ট, ২০১৯

chahida-news-1564818085.jpg
ফাইল ছবি

সময়টা একদমই ভাল যাচ্ছে না পাকিস্তান ক্রিকেট দলের। বিশ্বকাপের আগে টানা কয়েকটি সিরিজ হারের পর বিশ্বকাপের সেমিফাইনালে যেতেও ব্যর্থ হয়েছে এশিয়ার পরাশক্তি দলটি। আর এর মধ্য দিয়েই বর্তমান কোচ মিকি আর্থারের জায়গা নড়বড়ে হয়ে গিয়েছে। পাকিস্তান জুড়েই নতুন কোচ আনার পক্ষে আওয়াজ উঠেছে। সেই আওয়াজে নতুন হাওয়া লাগিয়েছেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদ।

তবে এবার আর বিদেশি কোচের ওপর আস্থা রাখতে চান না মিয়াঁদাদ। বরং দেশের ইতিহাসের অন্যতম সেরা বোলার ওয়াসিম আকরামকেই কোচ হিসেবে চান তিনি।

কোচিংয়ে নতুন নন ওয়াসিম। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লীগে বিভিন্ন দলের হয়ে কাজ করে চলেছেন তিনি। কখনো মেন্টর হিসেবে বা কখনো বোলিং কোচ হিসেবেই কাজ করেছেন ওয়াসিম। আইপিএলে ছিলেন কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচ। সেখানে তার হাত ধরেই বিকশিত হয়েছে ভারতীয় পেসার উমেশ যাদব এং মোহামদ সামির মতো খেলোয়ারেরা। বিশেষ করে তরুণ খেলোয়ারদের গড়ে তুলতে ওয়াসিমের পারদর্শিতার প্রশংসা শোনা গিয়েছে বেশ কয়েকবার। তার এই দক্ষতাকেই কাজে লাগাতে চান মিয়াঁদাদ। তবে ওয়াসিমকে এখনো কাজে না লাগানোর আক্ষেপেও পুড়ছেন তিনি।

তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দল ওয়াসিম আকরামের মতো কিংবদন্তিদের অভিজ্ঞতা কাজে লাগাচ্ছে। তারা হাতে কলমে খেলোয়াড়দের ভুলগুলো শোধরাতে পারছেন। তাদের পরামর্শে দলগুলোপ ভালও করছে। তারা যদি আমাদের দেশের সাবেক খেলোয়াড়দের ব্যবহার করে নিজেরা উন্নতি করতে পারে, তাহলে আমরা কেন পারছি না?’

এই একই কারণে বিদেশি কোচের ওপর নির্ভরতা কমানোরও পক্ষপাতী মিয়াঁদাদ। তিনি বলেন, ‘নিজের দেশে তেমন অভিজ্ঞ কেউ না থাকলে বিদেশি কোচ আনা যেতে পারে। কিন্তু নিজ দেশেই যখন যোগ্য লোক আছেন তখন বিদেশের দিকে কেন ঝোঁকা? আমাদের এমন একজন দরকার যিনি খেলোয়াড়দের হাতে কলমে তাদের দুর্বলতা দেখিয়ে দিতে পারবেন, সেগুলো শুধরেও দেবেন।’

তবে মিয়াঁদাদ ওয়াসিম আকরামকে কোচ হিসেবে চাইলেও পাকিস্তান ক্রিকেট বোর্ড সম্ভবত এখনই তা চাচ্ছে না। পাকিস্তান গণমাধ্যমের তথ্য অনুযায়ী আপাতত মিকি আর্থারের ওপরই ভরসা রাখছে বোর্ড।

  

আপনার মন্তব্য লিখুন