আজ | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯
Search


  • প্রযুক্তি

আপডেট: ১:৪০ পূর্বাহ্ন, ২৬ এপ্রিল, ২০১৯

নারীদের জন্য ঘরে বসে আয় করার নতুন খাত

বাংলাদেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তথ্য প্রযুক্তি খাতে ফ্রিল্যান্সিং এবং এই পেশায় নারীদের আগ্রহ চোখে পড়ার মতো। কারণ এটি একটি স্বাধীন পেশা, যেখানে সময় বেঁধে কাজ করতে হয় না। তেমনি নিজের সুবিধামতো ঘরে বসেও আয় করা যায়।বর্তমানে বিদেশি আউটসোর্সিং প্রতিষ্ঠানগুলোয় বাংলাদেশের ছেলেমেয়েরা উদাহরণ সৃষ্টি করায় … বিস্তারিত » »

আপডেট: ১১:১৭ পূর্বাহ্ন, ২২ ফেব্রুয়ারি, ২০১৯

হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং

স্যামসাং শুধু গ্যালাক্সি এস সিরিজের ফোন আনেনি, ভাঁজযোগ্য ফোনও এনেছে। গ্যালাক্সি এস ১০ সহ আরও তিনটি সংস্করণের এস ১০ মোবাইল উন্মুক্ত করেছে স্যামসাং। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ‘আনপ্যাকড ২০১৯’ অনুষ্ঠানে এ ফোনের ঘোষণা দেয় স্যামসাং। বিশ্বের প্রথম ৫জি ফোন উন্মুক্ত করে স্যামসাং তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বী ফোন প্রস্তুতকারকদের চেয়ে … বিস্তারিত » »

আপডেট: ১১:৪৮ পূর্বাহ্ন, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯

ক্ষতিকারক বিকিরণ বেশি শাওমি’তে, কম স্যামসাংয়ে

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া আমাদের দৈনন্দিন জীবন চিন্তাও করা যায় না। তবে এসব স্মার্টফোন থেকে মানবদেহের জন্য কম বেশি ক্ষতিকারক তড়িৎ চুম্বকীয় তরঙ্গের বিকিরণ হয়। এমন বিকিরণে শীর্ষে আছে স্মার্টফোন ব্র্যান্ড শাওমি, আর সবচেয়ে কম বিকিরণ নির্গত হয় স্যামসাংয়ের ফোনে।জার্মানভিত্তিক আন্তর্জাতিক পরিসংখ্যান এবং বাজার গবেষণা বিষয়ক … বিস্তারিত » »

আপডেট: ১১:০৫ পূর্বাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৮

রাইড শেয়ারে আসছে উবারের ফ্লাইং ট্যাক্সি!

অ্যাপের মাধ্যমে কল দিলে কিছুক্ষণের মধ্যেই হাজির হয় আন্তর্জাতিক রাইড শেয়ারিং কোম্পানি উবারের গাড়ি। বিশ্বের অনেক দেশের সড়কে রাইডশেয়ার সেবা দিচ্ছে উবার। কিন্তু কোম্পানিটি এবার সড়ক থেকে আকাশে ওঠার পরিকল্পনা হাতে নিয়েছে। তারা জানিয়েছে, অদূর ভবিষ্যতে ফ্লাইং ট্যাক্সির মাধ্যমে রাইড শেয়ার সেবা দেয়া হবে। বর্তমানে বেশ … বিস্তারিত » »

আপডেট: ১১:২৪ পূর্বাহ্ন, ২৮ আগস্ট, ২০১৮

অ্যাপলের শোরুমে অ্যাইপ্যাড বিস্ফোরণ

নেদারল্যান্ডসে অ্যাপলের একটি শোরুমে অ্যাইপ্যাড বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ওই শোরুমের তিনজন কর্মী সামান্য আহত হয়েছেন। দেশটির রাজধানীর আমস্টারডামে এ ঘটনা ঘটে। আমস্টারডামের ফায়ার ব্রিগেড এক টুইটে জানিয়েছে, তারা আগুন নেভাতে সক্ষম হয়েছেন এবং তিনজন আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে, আইপ্যাডের ব্যাটারিতে আগুন ধরে … বিস্তারিত » »

আপডেট: ২:১৭ অপরাহ্ন, ১২ আগস্ট, ২০১৮

বিশ্বের সবচেয়ে দামি গাড়ির ভেতরটা দেখতে কেমন? কি আছে এতে

দামি গাড়ি অনেকেরই শখ। কেউ বেছে নেন ল্যাম্বরগিনি তো কেউ বেন্টলে। কোনোটার দাম তিন কোটি তো কোনোটা চার কোটির কাছাকাছি। তবে কার্লমান কিং-এর ধারে-কাছে নেই কেউ। এটাই বিশ্বের সবথেকে দামি গাড়ি।গত বছর দুবাই ইন্টারন্যাশনাল শো’তে প্রকাশ্যে আসে ওই গাড়ি। সবথেকে মূল্যবান এই গাড়ির দাম ২.২ মিলিয়ন … বিস্তারিত » »

আপডেট: ১:৫০ পূর্বাহ্ন, ২৪ মে, ২০১৮

আসছে স্ট্রোক-এ সহায়তাকারি গলায় বসানো সেন্সর

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি-এর বিজ্ঞানীরা গলায় পরিধেয় নতুন এই সেন্সর এনেছেন। কেউ নির্বাক হয়ে গেলে এই সেন্সর তা শনাক্ত ও চিকিৎসায় সহায়তা করবে। স্নায়বিক আঘাত বা স্ট্রোকের কারণে বাকশক্তি হারিয়ে ফেলার সমস্যাকে বাকরোধ বা অ্যাফেসিয়া বলা হয়। তারবিহীন এই ডিভাইসটি আক্রান্ত ব্যক্তির কণ্ঠের কম্পন শনাক্ত করে। এর … বিস্তারিত » »

আপডেট: ৬:১০ অপরাহ্ন, ৪ মে, ২০১৮

পাসওয়ার্ড বদলের পরামর্শ টুইটারের

টুইটারের অভ্যন্তরীণ সিস্টেমে কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলের পরামর্শ দিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি। যদিও টুইটার দাবি করেছে যে ইতোমধ্যে ওই ত্রুটি সারানো হয়েছে, অধিকতর সাবধানতার জন্য ব্যবহারকারীদের এ পরামর্শ দেওয়া হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, সম্প্রতি আমাদের সিস্টেমে একটি ত্রুটি খুঁজে পাই। … বিস্তারিত » »

আপডেট: ১১:০০ পূর্বাহ্ন, ২ এপ্রিল, ২০১৮

গুগলের স্মার্ট ক্যামেরা নিজেই ফটোগ্রাফার!

একের পর এক চমক সৃষ্টি করে চলেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আগেই মোবাইল ফোন, গাড়ি, ঘড়ি, টেলিভিশনসহ বিভিন্ন যন্ত্রকে স্মার্ট বানিয়েছে। এই প্রতিষ্ঠানের উদ্ভাবনের তালিকায় নতুন যুক্ত হয়েছে স্মার্ট ক্যামেরা। মাত্র দুই ইঞ্চি উচ্চতার এই ক্যামেরায় ছবি তুলতে গেলে আপনাকে হাত না … বিস্তারিত » »

আপডেট: ১১:৩৯ পূর্বাহ্ন, ৩১ মার্চ, ২০১৮

ডিজিটাল মুদ্রা বিনিময় কেন্দ্র চালু করছে ইয়াহু

ইয়াহু জাপান বিটকয়েনের মত ক্রিপ্টোকারেন্সি আদান-প্রদানের কেন্দ্র চালু করবে বলে জানিয়েছে কয়েকটি সংবাদ সংস্থা। নিক্কে এশিয়ান রিভিউ জানিয়েছে, জাপানের ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি বিটআর্গ এক্সচেঞ্জ টোকিওর ৪০ শতাংশ মালিকানা আগামী মাসে কিনে নেবে। এরপর এক বছরের মধ্যে তারা বিটআর্গের প্রযুক্তি ব্যবহার করে একটি নতুন এক্সচেঞ্জ গড়ে … বিস্তারিত » »