আজ | শনিবার, ১৫ আগস্ট ২০২০
Search

রাঙ্গাকে সরিয়ে আবার জাপার মহাস‌চিব বাবলু

১০:০৮ অপরাহ্ন, ২৬ জুলাই, ২০২০

chahida-news-1595779792.jpg

আবারও জাতীয় পা‌র্টির (জাপা) মহাস‌চিব হলেন জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু। মসিউর রহমান রাঙ্গাকে স‌রিয়ে তাকে এ পদে নিয়োগ দিয়েছেন জাপার চেয়ারম‌্যান জিএম কাদের। রোববার জাপার এক বিজ্ঞ‌প্তিতে এ খবর জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় গঠনতন্ত্রের ২০/১ (১) ক উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে মহাস‌চিব পদে বদল এনেছেন জিএম কাদের। তার এ আদেশ আজ থেকে কার্যকর হবে।

প্রতিষ্ঠার পর ৩৫ বছরে এ নিয়ে আট বার বিজ্ঞ‌প্তির মাধ‌্যমে মহাস‌চিব পদে প‌রিবর্তন এলো জাপায়। এরশাদ জামানায় মহাস‌চিব বদলের যে রী‌তি ছিল তা ধরে রে‌খে‌ছেন জিএম কাদেরও।

২০১৮ সালের ডিসেম্বরে একই প‌্রক্রিয়ায় এ‌বিএম রুহুল আ‌মিন হাওলাদারকে স‌রিয়ে দিয়ে ম‌সিউর রহমান রাঙ্গাকে মহাস‌চিব পদে নিয়োগ দেন তখনকার জাপা চেয়ারম‌্যান হুসেইন মুহম্মদ এরশাদ। রুহুল আ‌মিন হাওলাদার দলীয় কাউ‌ন্সিলে নির্বা‌চিত মহাস‌চিব ছিলেন। কিন্তু তাকে যে প্রক্রিয়ায় সরিয়ে দেন এরশাদ, ঠিক একইভাবে রাঙ্গাকে স‌রিয়ে দিয়েছেন জিএম কাদের। গত ডিসেম্বরে কাউ‌ন্সিলে মহাসচিব নির্বা‌চিত হয়ে‌ছিলেন রাঙ্গা। ছয় মাসের বে‌শি টিকতে পারলেন না।

এবার যেভাবে নিয়োগ পেয়েছেন, ২০১৪ সালে জিয়াউ‌দ্দিন বাবলু একই প্রক্রিয়ায় মহাস‌চিব হয়ে‌ছিলেন। সে সময়ে রুহুল আ‌মিন হাওলাদারকে সরিয়ে তাকে মহাস‌চিব পদে নিয়োগ দেওয়া হয়ে‌ছিল। কিন্তু এরশাদের বিরো‌ধিতা করে দেড় বছরের মাথায় পদ হারান জিয়াউ‌দ্দিন বাবলু।

কী কারণে রাঙ্গাকে সরানো হয়েছে, তা উল্লেখ করা হয়‌নি বিজ্ঞ‌প্তিতে। তবে জাপার একটি সূত্র জা‌নিয়েছে, ম‌সিউর রহমান রাঙ্গা রওশন এরশাদের দিকে ঝুঁকেছেন। তাই তাকে বাদ দিয়ে আত্মীয় জিয়াউ‌দ্দিন বাবলুকে মহাস‌চিব করেছেন জিএম কাদের।

  

আপনার মন্তব্য লিখুন