আজ | মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০
Search

হাসতে হাসতে মরে গেলে দায়ী অর্থমন্ত্রী

চাহিদা নিউজ ডেস্ক | ৯:৩০ অপরাহ্ন, ১০ ফেব্রুয়ারি, ২০২০

chahida-news-1581348648.jpg
ফাইল ছবি

কয়েকদিন আগে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন-তিনি বিশ্বের এক নম্বর অর্থমন্ত্রী। তার এ কথা চিরকুটে লিখে রাখলাম। এ কথায় হাসতে হাসতে আমি হার্টফেল করলে অর্থমন্ত্রী দায়ী থাকবেন জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দেশের অর্থনীতির ‘খারাপ অবস্থার’ জন্য অর্থমন্ত্রীকে দায়ী করে বিএনপির এ নেতা বলেন, স্ব-স্বীকৃত এক নম্বর অর্থমন্ত্রী দেশের অর্থনীতির বারোটা বাজিয়েছেন।

ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা লুটপাট করে বিদেশে অর্থ পাচার করছে বলেও মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে রিজভী বলেন, দেশের অর্থনীতি ফোকলা করে ফেলেছেন আপনারাই। সংসদে দাঁড়িয়ে অর্থমন্ত্রী স্বীকার করেছেন দেশের অর্থনীতির অবস্থা খুবই খারাপ।

গত বুধবার জাতীয় সংসদে স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন-ফাইন্যানশিয়াল কর্পোরেশনসহ স্ব-শাসিত সংস্থাগুলোর তহবিলের উদ্বৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা দেয়ার বাধ্যবাধকতা তৈরিতে বিল নিয়ে আলোচনা বিরোধীদের সমালোচনার মুখে পড়েন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

সংসদে অর্থমন্ত্রীর বক্তব্যের সমালোচনায় রিজভী বলেন, অর্থমন্ত্রীর এ কথা চিরকুটে লিখে রাখলাম। হাসতে হাসতে হার্টফেল করলে অর্থমন্ত্রী দায়ী থাকবেন। তার এই বক্তব্য অজ্ঞাতপ্রসূত নয়, রাজনৈতিক ধান্দাবাজপ্রসূত। আসলে গণতন্ত্র ধ্বংসকারী মন্ত্রীদের মুখে এধরণের অবান্তর বক্তব্যই মানায়।

সরকার বলছে, দেশে একজনও বেকার থাকবে না। কিন্তু দেশের বেকারদের চিন্তা মাথায় না নিয়ে অবৈধভাবে দেশে আসা বিদেশিদের কাজ করার সুযোগ দিয়ে বেকার তৈরির কারাখানা তৈরি করেছে সরকার বলে জানান রিজভী।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মিথ্যার ফেরিওয়ালা’ উপাধি দেন রিজভী।

ঢাকার দুই সিটি করপোরেশন পুননির্বাচন আয়োজনে বিএনপির দাবি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, সিটি করপোরেশনে পুনঃনির্বাচন মামাবাড়ির আবদার। সিটি নির্বাচনে ভোট কারচুপি, জালিয়াতির কোনো সুযোগ নাই। ভোট কারচুপি বা জালিয়াতি হলে ভোট আরও বেশি কাস্ট হতো।

ওবায়দুল কাদের সাহেবকে বলতে চাই, আপনি ভোট কারচুপির এমনই মেকানিজম করেছিলেন যে, ওই মেকানিজমের পরপরই নিজেই অসুস্থ হয়ে পড়েছিলেন। আপনার সুস্থতা কামনা করি। কিন্তু জালিয়াতির মেশিন ইভিএম দিয়ে ভোটারদের যেভাবে সর্ষে ফুল দেখিয়েছেন সেজন্য আপনাকে নিয়ে ভোটাররা কি ভাবছেন একটু বোঝার চেষ্টা করবেন। বার বার অসুস্থ হওয়ার পরেও আপনি মিথ্যার ফেরিওয়ালাই থেকে যাচ্ছেন। কমপক্ষে কিছুটা সত্য কথা বলার চেষ্টা করুন।

জনগণের চরম ঘৃণার পাত্রে পরিণত হয়েছেন। জোর করে বিনা ভোটে ক্ষমতায় থেকে কিভাবে আপনারা বেহায়ার মতো অবৈধ কর্মকাণ্ডের পক্ষে কথা বলেন এমন প্রশ্ন রাখেন রিজভী।

বিএসএমএমইউতে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ‘চরম খারাপ’ উল্লেখ করে এখনই তার উন্নত চিকিৎসার ব্যবস্থা নিতে সরকারের প্রতি আবারও দাবি জানান রিজভী। বলেন, দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সম্পূর্ণ মিথ্যা মামলায় বিনা অপরাধে দুই বছরের বেশি হলো কারাবন্দী রেখে নির্যাতন করা হচ্ছে। জেলের ভেতর হত্যার চেষ্টা চলছে। ৭৫ বছর বয়সী দেশনেত্রীর অবস্থা চরম খারাপ। এখনি মুক্তি দিয়ে দ্রুত উন্নত সুচিকিৎসার ব্যবস্থা না করলে আমরা তার জীবনহানীর আশংকা করছি।

গ্রেফতার জাসাসের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক মামুনুর রশীদ শিপনের অবিলম্বে মুক্তির দাবিও করেন তিনি।

প্রসঙ্গত: গত ৫ ফেব্রুয়ারি : স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন-ফাইনানশিয়াল করপোরেশনসহ স্বশাসিত সংস্থাগুলোর উদ্বৃত্ত অর্থ রাষ্ট্রের কোষাগারে নিতে আইন করার প্রস্তাব বিরোধী দলের তীব্র বিরোধিতার মধ্যে পাস হয়েছে সংসদে। অর্থমন্ত্রীর সঙ্গে বিরোধী সংসদ সদস্যদের তীব্র বাদানুবাদের মধ্যে বুধবার বিলটি পাস হওয়ার পর ওয়াকআউট করে প্রতিবাদ জানায় বিএনপি।

মুজিবুল হক চুন্নুর উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘একবার চিন্তা করে দেখেন। সাইফুর রহমান চ্যার্টার্ড অ্যাকাউন্টেন্ট ছিলেন। আমিও তাই। আমি সারা বিশ্বের এক নম্বর অর্থমন্ত্রী। পারসোনাল লেভেলে কথা বলবেন, এটা ঠিক নয়।

  

আপনার মন্তব্য লিখুন