আজ | রবিবার, ৭ জুন ২০২০
Search

পরীক্ষার জন্য অনুমতি পেল গণস্বাস্থের কিট

৪:২৭ অপরাহ্ন, ৩০ এপ্রিল, ২০২০

chahida-news-1588242430.jpg

অবশেষে পরীক্ষার জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে অনুমতি পেল গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত করোনাভাইরাস পরীক্ষার ‘জি র‍্যাপিড ডট ব্লট’ কিট।

বৃহস্পতিবার ঔষধ প্রশাসন থেকে চিঠি দিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রকে বিষয়টি জানানো হয়। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আমাদের কিট পরীক্ষার অনুমতি দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অথবা আইসিডিডিআর,বি’র যেকোনো একটিতে পরীক্ষা করার কথা বলেছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।’

এরই মধ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তর বিএসএমএমইউর উপাচার্যকে এ বিষয়টি চিঠি দিয়ে জানিয়েছে বলেও জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা।

কিট পরীক্ষার অংশ হিসেবে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) ৫০ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে জানিয়ে ডা. জাফরুল্লাহ বলেন, ‘বিএমআরসির একটি বড় কমিটি আছে। কমিটির সদস্যরা বৈঠক করে এই আবেদনের বিষয়ে সিদ্ধান্ত দেবেন। মৌখিকভাবে তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা আজকে অনলাইনে বৈঠক করতে চেয়েছিলেন। কিন্তু অনেক বড় কমিটি হওয়ায় সবাইকে অনলাইনে এক করতে পারেনি। গণস্বাস্থ্য কেন্দ্রকে তারা জানিয়েছে, আগামী ২-১ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

  

আপনার মন্তব্য লিখুন