আজ | সোমবার, ২২ এপ্রিল ২০১৯
Search

প্রচ্ছদ সংবাদ

৮৫  বার পড়া হয়েছে

অঞ্জলি দানের মধ্য দিয়ে শুরু সরস্বতী পূজা

১১:১১ পূর্বাহ্ন, ১০ ফেব্রুয়ারি, ২০১৯

  

chahida-news-1549775494.jpg

মাঘ মাসের পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী আসেন ধরণীতে। বিদ্যানুরাগী ও ভক্তরা দিনটি শুরু করেন দেবীর চরণে অঞ্জলি দিয়ে। এ ধারাবাহিকতায় আজ রোববার সকাল থেকেই বিভিন্ন মণ্ডপে অঞ্জলি দানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিদ্যা দেবীর আরাধনা।

তবে পঞ্জিকা মতে, পঞ্চমী তিথি শনিবার সকাল থেকে শুরু হওয়ায় অনেক বাসাবাড়ি এবং শিক্ষা প্রতিষ্ঠানে গতকালই পূজা অনুষ্ঠিত হয়েছে। এ কারণে রোববার সকাল ১০টার মধ্যেই পূজা শুরুর বাধ্যবাধকতা আছে।

সনাতন ধর্মালম্বিদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোস্তুুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন ভক্তরা।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন। রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

প্রতি বছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। পূজার্চনা এবং অঞ্জলি প্রদানের মধ্য দিয়ে শুরু হবে দিনটি। এ ছাড়াও সকালে হাতে খড়ি এবং প্রসাদ বিতরণ করা হবে। সন্ধ্যায় আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের হল মাঠ জুড়ে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা তৈরি করেছেন বিভিন্ন মোটিফের ওপর ভিত্তি করে প্রতিমা ও বিভিন্ন মেটাফোরিক্যাল মণ্ডপ। দৃষ্টিনন্দন এই মহোৎসবে প্রতিফলিত হয়েছে বাঙালি সংস্কৃতির শাশ্বত মহিমা এবং একই সময় রয়েছে বিভিন্ন আধুনিক প্রযুক্তির কলাকৌশল ও বিজ্ঞানের সমন্বিত শিল্পরূপ।

এদিকে সরস্বতী পূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, ছাত্র যুব ঐক্য পরিষদ এবং মহিলা ঐক্য পরিষদের নেতারা ধর্ম বর্ণ নির্বিশেষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এ ছাড়া সরস্বতী পূজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  

আপনার মন্তব্য লিখুন