আজ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০
Search

মহাখালিতে ১০০০ শয্যার আইসোলেশন সেন্টার

৯:৩৫ অপরাহ্ন, ২১ জুন, ২০২০

chahida-news-1592753755.jpg

সশস্ত্র বাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় ঢাকার মহাখালিতে এক হাজার শয্যা বিশিষ্ট একটি আইসোলেশন সেন্টার হতে যাচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মার্কেটের গ্রাউন্ড ফ্লোর থেকে ৫ তলা পর্যন্ত আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহার করা হবে।

রোববার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিভিন্ন হাসপাতাল হতে রেফার হয়ে আসা করোনা পজেটিভ সাধারণ রোগীদের এ আইসোলেশন সেন্টারে চিকিৎসা দেওয়া হবে। ভর্তি হওয়া রোগীর অবস্থার অবনতি অথবা উন্নত চিকিৎসার প্রয়োজন হলে তাকে নিকটস্থ বিশেষায়িত হাসাপাতালে স্থানান্তর করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম এ হাসপাতালের কর্মকাণ্ড তত্ত্বাবধান করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল পদবীর কর্মকর্তা এ প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। আইসোলেশন সেন্টারটির সু-ব্যবস্থাপনা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী ডাক্তার, স্বাস্থ্য সেবাকর্মী, এবং প্রশাসনিক কর্মকর্তার সমন্বয়ে একটি কোরগ্রুপ নিয়োগ করবে। সেন্টারটি পরিচালনার জন্য বাদবাকী প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদপ্তর হতে নিয়োগ দেওয়া হবে। সেন্টারের প্রশাসনিক ব্যবস্থা ও সার্বিক নিরাপত্তা সশস্ত্র বাহিনী কর্তৃক নিশ্চিত করা হবে। পর্যায়ক্রমে এ আইসোলেশন সেন্টার চালু করার প্রয়োজনীয় কার্যক্রম দ্রুত গ্রহণ করা হচ্ছে বলে আইএসপিআর-এর পক্ষ থেকে জানানো হয়েছে।

মার্কেটের ৬ষ্ঠ তলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৫০টি আইসিইউ বেডসহ ৩০০ শয্যা বিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করা হচ্ছে। ওই হাসপাতাল থেকে প্রয়োজনে সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত আইসোলেশন সেন্টারে প্যাথলজিক ল্যাব ও আইসিইউ সহায়তা দেওয়া হবে।

  

আপনার মন্তব্য লিখুন