আজ | সোমবার, ১৮ নভেম্বর ২০১৯
Search

ঢাকা ছাড়লো প্রথম হজ ফ্লাইট

১:২৪ অপরাহ্ন, ৪ জুলাই, ২০১৯

chahida-news-1562225092.jpg

ঢাকা ছেড়েছে হজের প্রথম ফ্লাইট (বিজি-৩০০১)। ৪১৯ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৭টায় প্রথম হজ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ হজ ফ্লাইটের উদ্বোধন করেন।

সূত্র জানায়, বৃহস্পতিবার আরও চারটি হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। এর মধ্যে দ্বিতীয় ফ্লাইট (বিজি-৩১০১) সকাল সোয়া ১১টায়, তৃতীয় ফ্লাইট (বিজি-৩২০১) বিকাল সোয়া ৩টায় ও চতুর্থ ফ্লাইট (বিজি-৩৩০১) সন্ধ্যা সোয়া ৭টায় ছেড়ে যাবে। সেই সঙ্গে রাত সোয়া ৮টায় একটি নিয়মিত ফ্লাইট জেদ্দার পথে রওনা দেবে। অন্যদিকে আগামী ৫ই আগস্ট পর্যন্ত ঢাকা থেকে হজ ফ্লাইট ছেড়ে যাবে। আগামী ১৭ই আগষ্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়ে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজে যাবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন।

সৌদি সরকারের সঙ্গে হজচুক্তি অনুসারে মোট হজযাত্রীদের মধ্যে এ বছর মোট ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রীকে বিমান এবং বাকিদের সৌদি এয়ারলাইন্স বহন করবে। এছাড়া চট্টগ্রামে ১৯টি ও সিলেট থেকে ৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের ৪টি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

সূত্র জানায়, ইতিমধ্যেই ধর্ম মন্ত্রণালয় বিভিন্ন ফ্লাইটের হজযাত্রীদের নামের তালিকা প্রকাশ করেছে। তাদের নির্দেশনা অনুসারে হজযাত্রীরা আশকোনা হজ ক্যাম্পে রিপোর্টিং করেছেন। চলতি বছর প্রথমবারের মতো বাংলাদেশ ইমিগ্রেশনের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। ইতিমধ্যে ধর্ম মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সৌদি সরকারের পাঠানো প্রতিনিধিদল শাহজালাল বিমানবন্দরে সৌদি অংশের ইমিগ্রেশন করার জন্য পর্যাপ্ত কাউন্টার (১৫টি), হজযাত্রীদের অপেক্ষার জন্য বসার জায়গাসহ সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। 

  

আপনার মন্তব্য লিখুন