আজ | সোমবার, ২২ এপ্রিল ২০১৯
Search

প্রচ্ছদ জাতীয়

৫৯  বার পড়া হয়েছে

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোটগ্রহণ ১১ মার্চ

১১:১৬ পূর্বাহ্ন, ১১ ফেব্রুয়ারি, ২০১৯

  

chahida-news-1549862181.jpg

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনের দায়িত্ব প্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আজ সোমবার সকালে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে ভোটগ্রহণের তারিখ আগামী ১১ মার্চ।

ঘোষিত তফসিল অনুযায়ী আজ ১১ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ভোটার তালিকার বিষয়ে আগামী ১৮ ফেব্রুয়ারি ৪টা পর্যন্ত আপত্তি গ্রহণ করা হবে। আপত্তি গ্রহণ ও ভুলত্রুটি সংশোধন শেষে আগামী ২০ ফেব্রুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ করা হবে ১৯ হতে ২৫ ফেব্রুয়ারি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হল প্রাধ্যক্ষ অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। আগামী ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বেলা ১২টা হলে জমা নেয়া হবে। পরদিন ২৬ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে মনোনয়নপত্র যাচাইবাছাই অনুষ্ঠিত হবে।

প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে ২৭ ফেব্রুয়ারি ‍দুপুর ১২টায়। পরদিন ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে প্রার্থিতা বিষয়ে আপত্তি গ্রহণ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহার ২ মার্চ এবং ৩ মার্চ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে ভোট গ্রহণ ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। ভোটাররা বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবে। ভোটগ্রহণ শেষে গণণার পর ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন: মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে আরো ২২ রোহিঙ্গা উদ্ধার

রিটার্নিং কর্মকর্তা বলেন, পুরো নির্বাচন ঘোষিত গঠনতন্ত্র ও আচরণবিধি অনুযায়ী গ্রহণ করা হবে। তবে এই সময়সীমার মধ্যে ইচ্ছা করলে সভাপতি এতে কিছু পরিবর্তন করতে পারবে। প্রাধ্যক্ষরা হলে নোটিশ বোর্ডে প্রকাশের মাধ্যমে হল সংসদ নির্বাচনের তফসিল বিষয়ে অবহিত করবেন।

পদাধিকার বলে ডাকসুর সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এছাড়া মোট ২৪টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পদগুলো হলো- সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, কমনরুম বিষয়ক সম্পাদক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজসেবা বিষয়ক সম্পাদক এবং ১৩ জন কার্যনির্বাহী সদস্য।

  

আপনার মন্তব্য লিখুন