আজ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Search

রূপালী গিটারিস্টের জন্মদিন

৩:৫১ অপরাহ্ন, ১৬ আগস্ট, ২০১৯

chahida-news-1565949103.jpg
ফাইল ছবি

নন্দিত ব্যান্ড তারকা ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর জন্মদিন শুক্রবার। ১৯৬২ সালের এই দিনে চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। তাকে ছাড়া এবারই প্রথম তার জন্মদিন উদযাপন করবে পরিবার ও ভক্ত-অনুসারীরা।

১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের সুবাদে সংগীতে যাত্রা শুরু করেন আইয়ুব বাচ্চু। ব্যান্ডের হয়ে প্রথম কণ্ঠ দেন শহীদ মাহমুদ জঙ্গীর লেখা ‘হারানো বিকেলের গল্প’ গানটিতে। এরপর ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি যুক্ত ছিলেন জনপ্রিয় ব্যান্ড সোলসের সঙ্গে। ১৯৮৬ সালে প্রকাশ হয় আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। তবে দ্বিতীয় একক অ্যালবাম ময়না (১৯৮৮) তাকে নিয়ে আসে আলোচনায়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি গিটারের এই জাদুকরকে।

১৯৯১ সালে বাচ্চু গড়ে তোলেন এলআরবি ব্যান্ড। ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘এলআরবি’ প্রকাশিত হয় ১৯৯২ সালে। এটি ছিল বাংলাদেশে প্রথম ডাবল অ্যালবাম। এর ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙ্গা শহরে’, ‘হকার’ গানগুলো শ্রোতামহলে বেশ জনপ্রিয় হয়ে উঠে। শ্রোতামহলে আইয়ুব বাচ্চু হয়ে উঠেন অপ্রতিদ্বন্দ্বী এক শিল্পী। পরিচিত হয়ে উঠেন ‘এবি’ নামে।

১৯৯৩ ও ১৯৯৪ সালে তার দ্বিতীয় ও তৃতীয় ব্যান্ড অ্যালবাম ‘সুখ’ ও ‘তবুও’ বের হয়। ‘সুখ’ অ্যালবামের ‘সুখ’, ‘চলো বদলে যাই’, ‘রূপালি গিটার’, ‘গতকাল রাতে’ পুরো দেশে আলোড়ন তৈরি করে। এর মধ্যে ‘চলো বদলে যাই’ গানটি বাংলা সংগীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় গান। এর কথা লিখেছেন ও সুর করেছেন বাচ্চু নিজেই। ১৯৯৫ সালে প্রকাশ হয় তার তৃতীয় অ্যালবাম ‘কষ্ট’। এটিকে সর্বকালের সেরা একক অ্যালবাম বলেও আখ্যা দেওয়া হয়। অ্যালবামে থাকা ‘কষ্ট কাকে বলে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হৃদয়’, ‘আমিও মানুষ’সহ সবগুলো গানই শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়। এরপর ধারবাহিকভাবে তিনি উপহার দেন বেশ কিছু অ্যালবাম।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে-‘সেই তুমি কেন এত অচেনা হলে’, ‘রূপালি গিটার’, ‘হাসতে দেখো, গাইতে দেখো’, ‘রাত জাগা পাখি হয়ে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘সে তারাভরা রাতে’, ‘ফেরারি মন’, ‘মাধবী’, ‘এখন অনেক রাত’, ‘ঘুমন্ত শহরে’, ‘বারো মাস’, ‘এক আকাশের তারা’, ‘উড়াল দেব আকাশে’সহ অসংখ্য গান।

২০১৮ সালের ১৮ অক্টোবর অগণিত ভক্ত-শ্রোতাদের কাঁদিয়ে পৃথিবী থেকে চিরবিদায় নেন আইয়ুব বাচ্চু। পছন্দের এই মানুষটিকে হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি সংগীতপ্রেমীরা।

  

আপনার মন্তব্য লিখুন