আজ | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯
Search


  • জানা-অজানা

আপডেট: ৮:২৬ অপরাহ্ন, ১ অক্টোবর, ২০১৭

মোনালিসার নগ্ন স্কেচটি কি আসলেই দ্য ভিঞ্চির আঁকা?

নগ্ন নারীর এই স্কেচটি 'মোনা ভান্না' নামে পরিচিত। এটি আগে কেবল লিওনার্দো দ্য ভিঞ্চির স্টুডিওর কাজ বলে বর্ণনা করা হতো।কিন্তু শিল্প বোদ্ধারা এখন বলছেন, এমন অনেক ক্লু তারা পেয়েছেন যা দেখে মনে হচ্ছে এটিও লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।প্যারিসের ল্যুভর মিউজিয়ামের কিউরেটর বলছেন, পরীক্ষা-নিরীক্ষার পর তাদের মনে … বিস্তারিত » »

আপডেট: ৪:১৪ অপরাহ্ন, ২২ সেপ্টেম্বর, ২০১৭

আরবদের হটিয়ে যেভাবে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হয়েছিল

ফিলিস্তিনের গাজা থেকে দুই মাইল উত্তরে কিবুটস এলাকা। এখানে ১৯৩০'র দশকে পোল্যান্ড থেকে আসা ইহুদীরা কৃষি খামার গড়ে তুলেছিল। ইহুদিদের পাশেই ছিল ফিলিস্তিনী আরবদের বসবাস। সেখানে আরবদের কৃষি খামার ছিল। তারা কয়েক শতাব্দী ধরে সেখানে বসবাস করছিল। সে সময় মুসলমান এবং ইহুদীদের মধ্যে সম্পর্ক মোটামুটি বন্ধুত্বপূর্ণ ছিল। কিন্তু ১৯৩০'র … বিস্তারিত » »

আপডেট: ৫:১৬ পূর্বাহ্ন, ২২ সেপ্টেম্বর, ২০১৭

তৈরি হচ্ছে ‘ফেসবুক ভিলেজ’

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক। আর এই ফেসবুক ব্যবহারকারীরা ভার্চুয়ালে নিজেদের আলাদা জগৎ তৈরি করে নিয়েছেন। এবার বাস্তবেও এর প্রতিফলন ঘটতে যাচ্ছে। ফেসবুক নিজস্ব শহর তৈরির উদ্যোগ নিয়েছে। এটাকে বলা হচ্ছে ‘ফেসবুক ভিলেজ’।যুক্তরাষ্ট্রের মেনলো পার্ক সংলগ্ন স্থানে এই শহর গড়ে উঠবে। ফেসবুকের এই শহরে থাকবে বাসস্থান, … বিস্তারিত » »

আপডেট: ৬:০৪ অপরাহ্ন, ২০ সেপ্টেম্বর, ২০১৭

অবাধ যৌনতা: সেক্স ট্যুরিজমের শীর্ষ ২৪ ঠিকানা

ভ্রমণ! তবে তা যৌনতা কেন্দ্রিক! দুনিয়ার সেক্স ট্যুরিজমের মানচিত্রে নিত্যনতুন যুক্ত হচ্ছে বিভিন্ন দেশ। জনপ্রিয়তার নিরিখেতালিকার প্রথম দিকে থাকা কয়েকটি ঠিকানা সম্পর্কে জেনে নিন।১. কিউবা: নিসর্গ, সংস্কৃতি ও চুরুটের স্বর্গরাজ্য খ্যাত দ্বীপরাষ্ট্র কিউবায় প্রতি বছর পাড়ি জমান অজস্র পর্যটক। তবে এদের বড় একটি অংশ আসেন যৌনতার … বিস্তারিত » »

আপডেট: ৪:১৮ পূর্বাহ্ন, ৪ সেপ্টেম্বর, ২০১৭

এক অঙ্ক কষেই সাড়ে পাঁচ কোটি টাকা!

শতকের পর শতক ধরে এটা ছিল বিশাল এক গাণিতিক সমস্যা। গোলক ধাঁধায় ছিলেন দুনিয়ার বাঘা যত গণিতবিদ। প্রায় ৩০০ বছর পর সেই সমস্যা সমাধান করে পুরস্কার পেলেন ব্রিটেনের এক অধ্যাপক।অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু উইলেস গাণিতিক সমস্যাটি সমাধান করে জিতেছেন পাঁচ লাখ পাউন্ড। টাকার অঙ্কে তা পাঁচ … বিস্তারিত » »

আপডেট: ৪:০২ পূর্বাহ্ন, ২৮ আগস্ট, ২০১৭

ইন্টারনেটে ১ মিনিটে যা ঘটে

১ মিনিটে অনেক কিছুই ঘটতে পারে।বিশেষ করে ইন্টারনেট জগতে। এখানে প্রতি মিনিটে কয়েক বিলিয়ন বাইট তথ্য ট্রান্সফার হয়। মানুষ নিজেদের নানা কিছু এখন একে অপরের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমেই শেয়ার করে। সুতরাং এটা ভাবাটাও মুশকিল যে, মানুষ তাহলে কী পরিমান স্মৃতি, ধারণা, অভিজ্ঞতা ও আবেগ ইন্টারনেটের মাধ্যমে … বিস্তারিত » »

আপডেট: ৪:০৩ অপরাহ্ন, ২৪ আগস্ট, ২০১৭

প্লেটো

প্লেটো (প্রাচীন গ্রিক ভাষায় Πλάτων প্লাতন্‌) (খ্রিষ্টপূর্ব ৪২৭ - খ্রিষ্টপূর্ব ৩৪৭) বিশ্ববিখ্যাত গ্রিক দার্শনিক। তিনি দার্শনিক সক্রেটিসের ছাত্র ছিলেন এবং দার্শনিক এরিস্টটল তার ছাত্র ছিলেন। এ হিসেবে প্রাচীন গ্রিসের সবচেয়ে প্রভাবশালী তিনজন দার্শনিকের মধ্যে প্লেটো দ্বিতীয়। প্রথম সক্রেটিস এবং শেষ এরিস্টটল। এরাই পশ্চিমা দর্শনের ভিত রচনা … বিস্তারিত » »

আপডেট: ৩:৫২ অপরাহ্ন, ২৪ আগস্ট, ২০১৭

সক্রেটিস

সক্রেটিস (প্রাচীন গ্রিক ভাষায় Σωκράτης সক্রাত্যাস্‌) (খ্রিস্টপূর্ব ৪৭০ - খ্রিস্টপূর্ব ৩৯৯) প্রাচীন গ্রিক দার্শনিক। এই মহান দার্শনিকের সম্পর্কে তথ্য লিখিতভাবে পাওয়া যায় কেবল মাত্র তাঁর শিষ্য প্লেটো-র ডায়ালগ এবং সৈনিক জেনোফন এর রচনা থেকে। তৎকালীন শাসকদের কোপানলে পড়ে তাঁকে হেমলক বিষ পানে মৃত্যুদন্ড দেয়া হয়। তাকে … বিস্তারিত » »

আপডেট: ২:৫২ অপরাহ্ন, ২৩ আগস্ট, ২০১৭

নোবেল পুরস্কারের ইতিহাস

নোবেল পুরস্কার। বিশ্বের সর্বোচ্চ ও মর্যাদাপূর্ন পুরস্কার। ১৯০১ সালে শুরু হওয়া এই মর্যাদাপূর্ন পুরস্কারের ১১০তম আসর বসেছিলো ৩-১৩ অক্টোবর নরওয়েতে। একে একে ২০১১ সালের জন্য মনোনীত সকল বিজয়ীর নাম ঘোষনা করা হয়েছে। এই প্রেক্ষাপটে জেনে নেই নোবেল পুরস্কারের ইতিহাস।নোবেল পুরস্কারের প্রবক্তাঃ১৮৩৩ সালের ২১ অক্টোবরের কোন এক … বিস্তারিত » »