আজ | শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
Search

জেনে নিন অলিম্পিক গেম এর কিছু অজানা তথ্য

চাহিদা নিউজ ডেস্ক | ৩:৪১ পূর্বাহ্ন, ৩ অক্টোবর, ২০১৭

chahida-news-1506980516.jpg

অলিম্পিক গেমস হল একটি আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা, যেখানে গ্রীষ্মকালীন এবং শীতকালীন অনুষ্ঠানে বিভিন্ন  দেশের প্রতিযোগীরা বিভিন্ন ধরনের খেলায় অংশগ্রহণ করে।দুইশতাধিক দেশের অংশগ্রহণে মুখরিত এই অলিম্পিক গেমস বিশ্বের সর্ববৃহৎ গেমস।অলিম্পিক গেমস প্রত্যেক চার বছর পর পর অনুষ্ঠিত হয়ে থাকে। কবে থেকে শুরু হয় 

খৃষ্টপূর্ব অষ্টম শতাব্দিতে প্রাচীন গ্রীসের অলিম্পিয়া থেকে শুরু হওয়া প্রাচীন অলিম্পিক গেমস থেকেই মূলত আধুনিক অলিম্পিক গেমসের ধারণা জন্মে।
 ১৮৯৪ সালে ব্যারন পিয়ের দ্য কুবেরত্যাঁ সর্বপ্রথম আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) গঠন করেন। 

অলিম্পিক আন্দোলন থেকেই বিংশ এবং একবিংশ শতাব্দীতে অলিম্পিক গেমসে অনেক ধরনের পরিবর্তন এসেছে। এই পরিবর্তনগুলোর অন্যতম হল শীতকালীন অলিম্পিকের প্রচলন, প্রতিবন্ধীদের জন্য প্যারালিম্পিক এবং কিশোর ক্রীড়াবিদদের জন্য যুব অলিম্পিক গেমস।ক্রীড়া প্রতিযোগিতা ছাড়াও অলিম্পিক গেমসে ্আরও অন্যান্য আচার ও রীতি–রেওয়াজের প্রচলন রয়েছে যেমন অলিম্পিক মশাল, পতাকা, উদ্বোধনী এবং সমাপনি অনুষ্ঠান ইত্যাদি। গ্রীষ্ম এবং শীতকালীন অলিম্পিকে ৩৩ টি ক্রীড়ার ৪০০ টি বিভাগে প্রায় ১৩,০০০ ক্রীড়াবিদ অংশগ্রহণ করে থাকেন। প্রত্যেক বিভাগের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারী ক্রীড়াবিদদের যথাক্রমে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জের পদক দেওয়া হয়।


গুরুত্বপূর্ণ তথ্য

১। এখন পর্যন্ত (২০১৬) আফ্রিকা মহাদেশে  কোন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়নি।
২। এখন (২০১৬) পর্যন্ত গ্রীষ্মকালীন ও শীতকালীন অলিম্পিক মিলিয়ে সবচেয়ে বেশি অলিম্পিক অনুষ্ঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রে।
৩। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি প্রথমে প্যারিসে গঠিত হলেও এর সদর দপ্তর অন্য জায়গায় অবস্থিত। জায়গাটির নাম – 
লুজান, সুইজারল্যান্ড।
৪। ১৯৯২  সাল পর্যন্ত গ্রীষ্মকালীন ও শীতকালীন অলিম্পিক একই বছরে অনুষ্ঠিত হতো।
৫। প্রথম অলিম্পিকে মাত্র ৯টি খেলা অন্তর্ভুক্ত করা হয়েছিলো।
৬। প্রাচীন অলিম্পিক গেমসের প্রতিষ্ঠাতা হিসাবে গ্রিক মিথলজির একজন চরিত্রের নাম পাওয়া যায়। এই  বিখ্যাত চরিত্রের নাম হেরাক্লিস।
৭। এশিয়ার জাপানে প্রথমবারের মতো অলিম্পিক অনুষ্ঠিত হয় ১৯৬৪ সালে।
৮।  ১৯২৪ সালে বসেছিলো শীতকালীন অলিম্পিকের প্রথম আসর এবং সেটি হয়েছিল ফ্রান্সেই। 
৯। অলিম্পিক প্রতীকে মোট ৬টি রং ব্যবহার করা হয়েছে (অলিম্পিক প্রতিষ্ঠাতার মতে)।
১০। প্রথম শীতকালীন অলিম্পিকে  মাত্র ৫টি খেলা অন্তর্ভুক্ত ছিলো।


আধুনিক অলিম্পিক

আধুনিক যুগে অলিম্পিক গেমস বলতে ১৭শ শতাব্দীর দিকে শুরু হওয়া আধুনিক ক্রীড়া প্রতিযোগিতাকেই বুঝানো হয়েথাকে। 
এই ধরনের প্রথম অনুষ্ঠান ছিল ইংল্যান্ডে শুরু হওয়া কোটসউল্ড গেমস বা কোটসউল্ড অলিম্পিক গেমস। ১৬১২থেকে ১৬৪২ সালের মধ্যে এই কোটসউল্ড গেমসের প্রধান আয়োজক ছিলেন রবার্ট ডোভার, যিনি ছিলেন একজন ব্রিটিশ আইনজীবী।


ফ্রান্সে ১৭৯৬ থেকে ১৭৯৮ সালের মধ্যে অনুষ্ঠিত এল অলিম্পিয়েড ডি লা রিপাবলিক গেমসও প্রাচীন অলিম্পিক গেমসের ঐতিহ্য বহন করে। প্রাচীন গ্রিক অলিম্পিক গেমসে অনুষ্ঠিত কিছু ক্রীড়া প্রতিযোগিতা এই অলিম্পিকেও অনুষ্ঠিত হয়েছিল। ১৭৯৬ সালে অনুষ্ঠিত এই এল অলিম্পিয়েড ডি লা
 রিপাবলিক গেমসে সর্বপ্রথম ম্যাট্রিক পদ্ধতির পরিমাপ অনুসরণ করা হয়েহিল।

১৮৫০ সালের দিকে ইংল্যান্ডের শ্রপশায়ারের মাক ওয়েনলকে আধুনিক যুগের মত
 করে অলিম্পিক গেমসের প্রচলন শুরু করেন ড. উইলিয়াম পেনি ব্রুকস।
১৮৬২ থেকে ১৮৬৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের লিভারপুলে জন হুলি এবং চার্লস মিলির তত্বাবধানে বার্ষিক অলিম্পিক উৎসব অনুষ্ঠিত হয়। এই ক্রীড়ার আসরটি আন্তর্জাতিক হলেও পেশাদারিত্বের মান ছিল অনেক নিচে। এই আসরে শুধুমাত্র ভদ্র সমাজের শৌখিন এবং অপেশাদার খেলোয়াড়রাই অংশগ্রহণ করতে পেরেছিলেন। তবে ১৮৯৬ সালের গ্রীসে অনুষ্ঠিত আধুনিক অলিম্পিক ছিল লিভারপুলে অনুষ্ঠিত অলিম্পিকের প্রায় হুবহু অনুরূপ ছিল।১৬৬৫ সালে জন হুলি এবং ড. ব্রুকস ন্যাশনাল অলিম্পিক অ্যাসোসিয়েশন গঠন করেন যা পরবর্তীতে ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশন গঠনের পথ প্রদর্শকের কাজ করে। 
শুধু তাই নয় এই সংস্থার সংবিধানের বিভিন্ন পরিচ্ছেদের ভিত্তিতেই অলিম্পিক সনদ লেখা হয়।

  

আপনার মন্তব্য লিখুন