আজ | বুধবার, ১৩ নভেম্বর ২০১৯
Search

রাশিয়ায় সেনার গুলিতে অপর ৮ সেনা নিহত

চাহিদা নিউজ ডেস্ক | ২:২২ অপরাহ্ন, ২৬ অক্টোবর, ২০১৯

chahida-news-1572078129.jpg
ফাইল ছবি

রাশিয়ার পূর্ব প্রাচ্যে একটি সেনা ঘাটিতে এক সেনার গুলিতে অপর ৮ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরো দুইজন। দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির চিতা শহর থেকে বেশ দূরে গর্নি গ্রামে শুক্রবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬টার দিকে সেনা ক্যাম্পে এ মর্মান্তিক ঘটনা ঘটে। গুলি চালানো ওই সেনার নাম রামিল শামসুদ্দিনভ। তিনি মানসিক রোগী ছিলেন বলে সেনা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে।

হত্যার কারণ উদ্ঘাটন করতে ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী অ্যান্ড্রে কার্তাপোলোভকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেছে নিরাপত্তা বাহিনীর বিশেষ টিম।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে জানিয়েছে, ট্রান্সবাইকেল ঘাটিতে সৈন্য পরিবর্তনের সময় এ ঘটনা ঘটে। ওই সেনার গুলিতে নিহত আটজনের মধ্যে দু’জন অফিসার ও ছয়জন সাধারণ সৈন্য রয়েছে।

তবে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সন্দেহভাজন ওই সেনা পূর্ব পরিকল্পিতভাবে এ গুলি চালিয়েছে। নিহত সৈন্যদের মাথায় গুলি করা হয়।

মর্মান্তি এ ঘটনাস্থল ৫৪১৬০ নং ইউনিটটিতে একটি আর্টিলারি এবং একটি মিসাইল ব্রিগেড রয়েছে। এছাড়া ইসকান্দার ক্ষেপণাস্ত্র রয়েছে। যা পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম।

প্রসঙ্গত, রাশিয়ায় ১৮ থেকে ২৭ বছর বয়সী যুবকদের সামরিক প্রশিক্ষণ জানা বাধ্যমূলক করা হয়েছে। সাধারণ এর মেয়াদ ১২ মাস। তবে কখনো কখনো সময় বেশিও লাগতে পারে। প্রশিক্ষণ শেষে সশস্ত্র বাহিনীর সঙ্গে একটি চুক্তিতে সাক্ষর করতে হয় তাদের।

  

আপনার মন্তব্য লিখুন