আজ | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯
Search

কাবুলে বিয়েতে বোমা হামলায় নিহত ৬৩

২:৩৫ অপরাহ্ন, ১৮ আগস্ট, ২০১৯

chahida-news-1566117307.jpg

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো প্রায় ২০০ জন। স্থানীয় সময় শনিবার রাত ১০টা ৪০ মিনিটের দিকে কাবুল নগরীর পশ্চিমে শিয়া মুসলমান অধ্যুষিত এলাকায় একটি কমিউনিটি হলে চলমান বিয়ের অনুষ্ঠানে এই হামলা চালানো হয়। হামলার কয়েক ঘণ্টা পর আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়।

এদিকে তালেবান বিদ্রোহীরা এ হামলার দায় অস্বীকার করে জানিয়েছে, তারা বা তাদের কেউ এই হামলা চালায়নি। তাছাড়া বিয়ের অনুষ্ঠানে বোমা হামলার নিন্দা জানিয়েছে তালেবান; এমন খবরই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে হামলার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে হামলার শিকার কমিউনিটি হলের চারপাশে মানুষের লাশ পড়ে থাকতে দেখা যায়। অতিথি হিসেবে বিয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকা মোহাম্মদ ফারহাজ বিবিসিকে বলেন, কমিউনিটি হলে তিনি নারী অতিথিদের বসার জায়গার পাশে ছিলেন। ওই সময় হঠাৎ করেই পুরুষ অতিথিদের বসার জায়গায় প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়।

তিনি বলেন,‘হামলার পর সবাই চিৎকার করে কমিউনিটি হলের বাইরের বেরিয়ে যাওয়ার জন্য দৌড়াতে থাকে। বিস্ফোরণের ২০ মিনিট পরও পুরো হল ছিল ধোঁয়ায় আচ্ছন্ন। ওই সময় পুরুষদের বসার জায়গায় যারা ছিলেন তাদের প্রায় সবাই হতাহত হয়েছেন।’

হামলার আরেকজন প্রত্যক্ষদর্শী গুল মোহাম্মদ বলেন, বিয়ে বাড়িতে গায়কদের জন্য তৈরি একটি মঞ্চের পাশেই বোমা বিস্ফোরিত হয়। হামলায় নিহতদের মধ্যে নারী-শিশু, কিশোর ও বৃদ্ধরাও রয়েছেন।

আফগান সরকারের মুখপাত্র ফিরোজ বাশারি জানিয়েছেন, শনিবার রাতে বিয়ের অনুষ্ঠানে চালানো ওই হামলায় ১৮২ জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নুসরাত রহিমী বলেছেন, বিয়ে বাড়িতে আমন্ত্রিত অতিথি সমাগমের ভেতর বিস্ফোরণ ঘটান এক আত্মঘাতী হামলাকারী।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, এখন পর্যন্ত ভয়াবহ ওই হামলার দায় স্বীকার করেনি কোনো সন্ত্রাসী গোষ্ঠী।

দীর্ঘদিনের যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র ও তালেবান নেতাদের মধ্যে আলোচনা চলছে। শান্তি ফিরিয়ে আনার পথরেখা তৈরির ওই আলোচনার মধ্যেই দেশটিতে একের পর এক বোমা হামলার ঘটনা ঘটছে।

  

আপনার মন্তব্য লিখুন