আজ | সোমবার, ২২ জুলাই ২০১৯
Search

আবারও কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া

২:০৪ অপরাহ্ন, ৬ জুলাই, ২০১৯

chahida-news-1562400265.jpg

প্রায় ৩৫ ঘণ্টার ব্যবধানে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় একই স্থানে আবারও তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় শুক্রবার সময় রাত ৮টা ১৯ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ১।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টা ৩৩ মিনিটে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় ক্যালিফোর্নিয়ায়। এটি ছিল দুই দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। দু’বারের ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল একই স্থান। ভূমিকম্পের কেন্দ্র ছিল লস অ্যাঞ্জেলস থেকে ২৪৫ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলে ‘রিজেক্রেস্ট’ শহরে।

জানা যায়, ভূমিকম্পের কারণে বেশ কিছু ভবন ও রাস্তায় ফাটল ধরে এবং কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে লস অ্যাঞ্জেলেস বিমানবন্দর ছিল স্বাভাবিক এবং শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে ক্যালিফোর্নিয়াতেও তেমন কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এর আগে বৃহস্পতিবার ভূমিকম্পের পর ক্যালিফোর্নিয়ার জরুরি বিভাগের মুখপাত্র ব্র্যাড অ্যালেক্সান্ডার জানিয়েছিলেন, রিড রিডগেক্রেস্ট শহরে দমকলের বেশ কয়েকটি ইউনিট, উদ্ধার ও তল্লাশি দল মোতায়েন করা হয়েছে। সেখানে বেশ কিছু ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

  

আপনার মন্তব্য লিখুন