আজ | মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯
Search

আইএস নির্মূলের ঘোষণা ট্রাম্পের

১:৩৭ অপরাহ্ন, ৭ ফেব্রুয়ারি, ২০১৯

chahida-news-1549525028.jpg

আগামী সপ্তাহের কোনও এক সময় সিরিয়া ও ইরাকে ইসলামী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দখল করা এলাকাগুলো 'শতভাগ' মুক্ত করার ঘোষণা দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার ওয়াশিংটনে বহুজাতিক জোটের শরিকদের এক সম্মেলনে তিনি একথা জানান বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ট্রাম্প বলেন, আগামী সপ্তাহের কোনও এক সময় হয়ত ঘোষণাটা দেওয়া হবে যে আমরা খিলাফতের ১০০% দখল করে নিয়েছি। ওই এলাকার দখল ওরা হারিয়েছে। আইএস এর খিলাফত ধ্বংস করে দেওয়া হয়েছে।

'আনুষ্ঠানিক বক্তব্যের জন্য' তিনি অপেক্ষায় রয়েছেন বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

সন্ত্রাসবিরোধী চাপ অব্যাহত না রাখলে আইএস জঙ্গিরা আবার সংগঠিত হতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা।

গত ডিসেম্বরে ৩০ দিনের মধ্যে ইরাক থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এর মধ্যে মিত্রদের অবাক করে দিয়ে তিনি আইএসের 'পরাজয়ের' খবর জানান।

তবে বিষয়টি নিয়ে নিজ দল রিপাবকলিকান ও মিত্র দেশগুলোর কঠোর সমালোচনার মধ্যে তার সেনা ফেরানোর ঘোষণাটি সাময়িক স্থগিত করা হয়।

ওয়াশিংটনের সম্মেলনে ট্রাম্প বলেন, আইএসের ক্ষুদ্র কোনও অংশও বিপদজনক হয়ে উঠতে পারে। তাদের বিদেশি যোদ্ধারা যাতে কোনওভাবে যুক্তরাষ্ট্রে ঢুকতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

২০১৩ সালের পর সিরিয়া ও ইরাকের বিরাট অংশ দখলে নিয়ে ‘খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দেয় আইএস। ২০১৪ সালে এ জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধেন ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। পরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বহুজাতিক জোট গড়ে তোলা হয়; যার সঙ্গে যুক্ত রয়েছে প্রায় ৮০টি দেশ। 

  

আপনার মন্তব্য লিখুন