আজ | মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯
Search

মেসোথেলিয়মা কি?

নিউজ ডেস্ক | ১:১৯ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

chahida-news-1557040787.jpg

মেসোথেলিয়মা, ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মা নামেও পরিচিত, এটি একটি বিরল কিন্তু মারাত্মক ধরনের ক্যান্সার যা সাধারণত ফুসফুসের চারপাশের ঝিল্লিতে ঘটে, যা ফুসকুড়ি বলে। এই ধরনের ক্যান্সার সাধারণত দীর্ঘ সময় ধরে অ্যাসবেস্টস ফাইবার ইনহলেলের ফলাফল। মেসোথেলিয়মা সহ বেশিরভাগ মানুষই অ্যাসবেস্টসের সাথে কাজ করে যেমন একটি জাহাজওয়ালা, একটি অ্যাসবেস্টস খনি, একটি স্বয়ংচালিত উদ্ভিদ, অথবা একটি নির্মাণস্থল।

মেসোথেলিয়মাঃ এটি কি?

মেসোথেলিয়াম হল সাধারণ শব্দ অনেক অঙ্গ এবং শরীরের cavities জুড়ে যা আস্তরণের বর্ণনা ব্যবহৃত। মেসোথেলিয়াল টিস্যু অঙ্গরাজ্যের সুরক্ষায় এবং চলাচলের সময় ট্রমা কমিয়ে দেয়। ফুসকুড়ি ছাড়াও, অন্যান্য মেসোথেলিয়া অন্তর্ভুক্ত:

  • পেটেটিনম, যা পেটে গহ্বরের দেওয়ালকে আবৃত করে
  • পেরিকার্ডিয়াম, যা হৃদয়কে আবদ্ধ করে দেয়
  • টুনিকা ভ্যাজিনালিস প্যারিস, যা পুরুষের অভ্যন্তরীণ প্রজনন অঙ্গকে আবৃত করে
  • টুনিকা সেরোস ইউটারী, যা মহিলা অভ্যন্তরীণ প্রজনন অঙ্গসমূহকে আবৃত করে

মেসোথেলিয়মা এইসব মেসোথেলিয়াল টিস্যুকে প্রভাবিত করতে পারে, যদিও ফুসফুসের সবচেয়ে সাধারণ সাইট।

মেসোথেলিয়মাঃ অ্যাসবেস্টস ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর

কখন অ্যাসবেস্টস ফাইবার ফুসফুসের মধ্যে শ্বাস ফেলা হয়, তারা সেখানে থাকা ঝোঁক, এবং ক্রমাগত দীর্ঘমেয়াদী এক্সপোজার সঙ্গে, ফাইবার ফুসফুসের নীচে আটকানো শুরু, যেখানে তারা pleura মধ্যে আটকা পড়ে। সময়ের সাথে সাথে, এটি ক্যান্সার হতে পারে, বিশেষ করে যদি অন্য জিনগত অনুভূতি যেমন ধূমপান বা ইতিহাসের মত হয়।

"অ্যাসবেস্টস ফুসফুসের আবরণকে উত্তেজিত করে এবং প্রদাহ সৃষ্টি করে, এবং তারপর প্রদাহজনক প্রতিক্রিয়া এবং দ্বিতীয় পরিবর্তন কানাডা এডমন্টন বিশ্ববিদ্যালয়ের আলবার্টা হাসপাতালের সার্জারি এবং থোরিয়িক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক এমডি, এমডি, ফুসফুস এবং ফুসফুসের স্থান হতে পারে। "

সবচেয়ে আকর্ষণীয় এক মেসোথেলিয়মা সম্পর্কে যা কিছু জানা যায় তা এই রোগের জন্য কতটুকু সময় লাগবে: ক্যান্সারের প্রাদুর্ভাবের জন্য প্রাথমিকভাবে এ্যাসোস্টোস এক্সপোজার থেকে পাঁচ দশক পর্যন্ত হতে পারে। কিন্তু যখন মেসোথেলিয়মা অবশেষে বিকশিত হয়, এটি প্রায়ই খুব আক্রমনাত্মক হয়ে যায় এবং অন্য মেসোথেলিয়াল টিস্যুতে ফুসফুসের বাইরে ছড়িয়ে পড়ে। ম্যালিগেনান্ট মেসোথেলিয়মা এর গড় বেঁচে থাকার সময় চার থেকে 18 মাসের মধ্যে এবং প্রায় 10 শতাংশ রোগীর নির্ণয় হওয়ার পর অন্তত পাঁচ বছর বেঁচে থাকে। ধীরগতির মেসোথেলিয়মা এর বিরল ক্ষেত্রে, বেঁচে থাকার বয়স 20 বছর হতে পারে।

মেসোথেলিয়মাঃ একটি পাবলিক হেলথ ইস্যু

মেসোথেলিয়মা একটি বিরল রোগ - মার্কিন যুক্তরাষ্ট্রে বছরে মাত্র 2,000 থেকে 3,000 নতুন ক্ষেত্রে নির্ণয় করা হয়। তবে, অন্যান্য দেশে, মেসোথেলিয়মা এর বৃদ্ধি বৃদ্ধি অব্যাহত।

"অ্যাসবেস্টস এবং ইতিহাসের দীর্ঘ ইতিহাসের কারণে রোগের এক্সপোজার এবং বিকাশের সময় দীর্ঘ বিশ্রামের কারণে এই ধরণের রোগ সারা বিশ্বের হয় পরের দুই থেকে তিন দশকের মধ্যে পর্যন্ত যেতে চলতে "ড। উইনটন বলেছেন। "বিশ্বব্যাপী অনেক কর্মী আছে যারা একটি শিল্প স্থাপনে উন্মুক্ত হয়েছে এবং যাদের সাবধানে অনুসরণ করা দরকার।" সূত্র: অনলাইন

যদি আপনি মনে করেন যে আপনি অ্যাসবেস্টসের সাথে যোগাযোগ করেছেন তবে আপনার ডাক্তারকে জানাতে হবে এবং নিয়মিত চেকআপগুলি নিশ্চিত করুন । বেশিরভাগ ক্যান্সারের মতো, এই রোগটি চিকিত্সা করার জন্য প্রাথমিক ডায়াগোসিস গুরুত্বপূর্ণ।

  

আপনার মন্তব্য লিখুন