আজ | রবিবার, ২৯ মার্চ ২০২০
Search


  • স্বাস্থ্য

আপডেট: ৮:২৫ অপরাহ্ন, ৫ মার্চ, ২০২০

ছয়টি উপায় মেনে চললে করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব

১। করোনা ভাইরাস বিশালাকৃতির ভাইরাস, যার কোষের প্রস্থ ৪০০-৫০০ মাইক্রোমিটার। সুতরাং যে কোনও মুখোশ যেটা এই আকারের বস্তুকে প্রতিহত করতে পারে সেটা ব্যবহার করলেই হবে, ফার্মাসিস্টদের কাছে যাওয়ার প্রয়োজন নেই।২। ভাইরাসটি বায়ুবাহী নয়, আকারে বড় ও ভারী বলে এটা মাটিতে পড়ে থাকে।৩। করোনা ভাইরাস যখন ধাতব … বিস্তারিত » »

আপডেট: ৯:৪৮ অপরাহ্ন, ১৭ ফেব্রুয়ারি, ২০২০

বদহজম এড়ানোর টোটকা

কায়িক পরিশ্রম কম হওয়ার ফলে অনেকেই বদহজমের সমস্যায় ভুগেন। এমনিতেই ষাট ঊর্ধ্ব বয়সে হজমের সমস্যা একটু বেশিই দেখা যায়। আর জীবনযাপনের ধরন এবং খাওয়াদাওয়ার অভ্যাসে বড়সড় পরিবর্তন আসায় যুব প্রজন্মের মধ্যেও হজমে গোলযোগ এখন নিত্যদিনের সমস্যা।হজমের গোলমালের নেপথ্যে রয়েছে অনেক কারণ। এর মধ্যে দেরি করে ঘুম … বিস্তারিত » »

আপডেট: ৫:৩৭ অপরাহ্ন, ২৮ জুলাই, ২০১৯

সমস্যা যখন লো প্রেশার

রক্তচাপ কমে যাওয়া, লো প্রেশার, লো ব্লাড প্রেশার কিংবা নিম্ন রক্তচাপ নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। এ নিয়ে অতিরিক্ত চিন্তিত হওয়ার কিছু নেই। অনেকেই মনে করেন দুর্বল স্বাস্থ্য যাঁদের, তাঁরা নিম্ন রক্তচাপে ভুগে থাকেন। এটা সত্য নয়। স্থূল মানুষেরও নিম্ন রক্তচাপ বা লো প্রেশার থাকতে পারে।এ বিষয়ে … বিস্তারিত » »

আপডেট: ১:১৯ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

মেসোথেলিয়মা কি?

মেসোথেলিয়মা, ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মা নামেও পরিচিত, এটি একটি বিরল কিন্তু মারাত্মক ধরনের ক্যান্সার যা সাধারণত ফুসফুসের চারপাশের ঝিল্লিতে ঘটে, যা ফুসকুড়ি বলে। এই ধরনের ক্যান্সার সাধারণত দীর্ঘ সময় ধরে অ্যাসবেস্টস ফাইবার ইনহলেলের ফলাফল। মেসোথেলিয়মা সহ বেশিরভাগ মানুষই অ্যাসবেস্টসের সাথে কাজ করে যেমন একটি জাহাজওয়ালা, একটি অ্যাসবেস্টস খনি, … বিস্তারিত » »

আপডেট: ১:১১ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

ক্ষতিকারক মেসোথেলিয়মা চিকিত্সা

ম্যালিগ্যানান্ট মেসোথেলিয়মা, বা শুধু মেসোথেলিয়মা, খুব স্পাইক ক্যান্সার। সাধারণত মারাত্মক, এই ক্যান্সারের কয়েকটি উপসর্গ - শ্বাসকষ্টের সংকট, সম্ভবত শুষ্ক কাশি - এর প্রাথমিক পর্যায়ে। একজন রোগীর তার উপসর্গ সম্পর্কে ডাক্তারকে দেখলে, রোগটি বেশ ভালভাবে উন্নত হয়।বস্টনের সেন্ট এলিজাবেথের মেডিকেল সেন্টারের ফুসফুসের যত্নের বার্টোলোোম আর সেলাই, বলেছেন … বিস্তারিত » »

আপডেট: ৮:৩৩ অপরাহ্ন, ২ এপ্রিল, ২০১৯

সমস্যা যখন জরায়ুর মুখ বের হওয়া

লজ্জা, ভয় ও কুসংস্কারের কারণে আমাদের দেশের অনেক নারীরা তাদের শারীরিক অসুখের কথা গোপন রাখেন। তারা এসব অসুখের কথা কারো সাথে শেয়ার করেন না বা ডাক্তার দেখান না।একটা পর্যায়ে গিয়ে রোগ ভয়াবহ আকার ধারণ করে। যখন বেশীরভাগ ক্ষেত্রে আর রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়না। তেমনি একটি … বিস্তারিত » »

আপডেট: ৭:৩৮ অপরাহ্ন, ২৬ মার্চ, ২০১৯

নিয়মিত সেক্সের ৭ উপকারিতা

সেক্স শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী বলেই বিশেষজ্ঞদের মত। টাইমস্ অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে নিয়মিত সেক্স ডাক্তার থেকে দূরে রাখে। প্রতিদিন সম্ভব না হলেও অন্তত নিয়মিত সেক্স সাতটি উপকারিতা নিয়ে আসে- এমনটাই বলা হচ্ছে সে প্রতিবেদনে। সেক্সকালে অনেক ক্যালরি পোড়ে, এতে শরীরচর্চার … বিস্তারিত » »

আপডেট: ২:২০ অপরাহ্ন, ১৯ মার্চ, ২০১৯

কিডনির ক্ষতির জন্য দায়ী কিছু অভ্যাস

শরীরের খুব গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো কিডনি। এটি হচ্ছে শরীরের ছাঁকুনি, যা দেহের নানা বর্জ্য পদার্থ, অব্যবহৃত খাদ্য এবং বাড়তি পানি নিষ্কাশনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। এই কাজগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হলে তবেই আমরা সুস্থ থাকি। এ কারণে দেহের সুস্থতার পাশাপাশি কিডনির সুস্থতাও রক্ষা করা জরুরি। কিন্তু বেশিরভাগ … বিস্তারিত » »

আপডেট: ২:১৯ অপরাহ্ন, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

লেবুর রসে কিডনি পাথর সহ হাজারো রোগ থেকে মুক্তি!

পাতিলেবুর রস আর এক গ্লাস পানি। এই দুইটি জিনিস একসঙ্গে মিশিয়ে পান করলেই মুক্তি মিলবে কিডনি পাথরের মতো জটিল রোগ থেকে। মুক্তি দিতে পারে হাজারো রোগ থেকে। এমনটা বলছেন বিশেষজ্ঞরা। লিখেছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়েছে, খালি পেটে প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে আধখানা পাতিলেবুর … বিস্তারিত » »

আপডেট: ১২:০৯ অপরাহ্ন, ২৬ অক্টোবর, ২০১৮

ধূমপান ত্যাগে প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তি

ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। শরীরের এমন কোন অঙ্গ নেই যেখানে ধূমপানের সর্বগ্রাসী থাবা আঘাত হানে না। ধূমপানের কারণে যে রোগসমূহের উৎপত্তি হয় তাদের মধ্যে অন্যতম হলো- স্ট্রোক, বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন মুখ গহ্বর, গলা, ফুসফুস ইত্যাদি, হার্ট অ্যাটাক, গ্যাস্ট্রিক আলসার, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিউর।সচেতনতার কারণে … বিস্তারিত » »