আজ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০
Search

সিআরআর কমল আর্থিক প্রতিষ্ঠানে

চাহিদা নিউজ ডেস্ক | ৯:৩৪ অপরাহ্ন, ২১ জুন, ২০২০

chahida-news-1592753696.jpg

তারল্য সরবরাহ বাড়াতে আর্থিক প্রতিষ্ঠানগুলোর নগদ অর্থ জমার হার (সিআরআর) পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে মেয়াদি আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলো দ্বি-সাপ্তাহিক ভিত্তিতে গড়ে দৈনিক সিআরআর বিদ্যমান আড়াই শতাংশ থেকে কমিয়ে দেড় শতাংশ করা হয়েছে, যা গত ১ জুন থেকে কার্যকর ধরা হবে। তবে কোনো দিনই এ সংরক্ষণের হার ১ শতাংশের কম হবে না।

রোববার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, মেয়াদি আমানত গ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে এখন থেকে দ্বি সাপ্তাহিক ভিত্তিতে গড়ে দেড় শতাংশ হারে সিআরআর রাখতে হবে। আর দৈনিক সংরক্ষণের হার কোনো দিন এক শতাংশের কম হবে না। এর আগে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে দ্বি সাপ্তাহিক ভিত্তিতে গড়ে আড়াই শতাংশ এবং দৈনিক ২ শতাংশ সংরক্ষণ করতে হতো।

তবে মেয়াদি আমানতগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর সংরক্ষণের হার বর্তমানের মতো ৫ শতাংশ এবং আমানত গ্রহণ করে না এরকম আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর আড়াই শতাংশ অপরিবর্তিত থকবে। গত ৯ এপ্রিল ও ২৩ মার্চ দুই দফায় ব্যাংকগুলোর সিআরআর দেড় শতাংশ কমিয়ে ৪ শতাংশ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলো নগদ টাকার সঙ্কটে থাকায় সিআরআর কমানো হয়েছে। এমনিতেই অনেক আর্থিক প্রতিষ্ঠান সঙ্কটের মধ্যে আছে। করোনাভাইরাসের কারণে ঋণের অর্থ যথাসময়ে ফেরত না আসায় তারা নগদ টাকার চাপে পড়েছে। সে কারণেই সিআরআর কমানো হয়েছে।

  

আপনার মন্তব্য লিখুন