আজ শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ |
Search

প্রচ্ছদ প্রযুক্তি ইউএফও’র ছবি তুলতে সিআইএ’র পরামর্শ

২৬২  বার পড়া হয়েছে

ইউএফও’র ছবি তুলতে সিআইএ’র পরামর্শ

অনলাইন ডেস্ক | ১১:২৪ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ২০১৮

  

chahida-news-1514784287.jpg

পৃথিবীর বাইরে বুদ্ধিমান প্রাণী রয়েছে কিনা সে ব্যাপারে বরাবরই অনিহা দেখিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। কিন্তু সিআইএ’র সর্বশেষ প্রকাশিত নথি’তে বেরিয়ে এসেছে বিষয়টি নিয়ে শুরু থেকেই যুক্তরাষ্ট্রের আগ্রহের কমতি ছিল না। ইউএফও এবং এলিয়েন নিয়ে দেশটি বিশাল অংকের বাজেটও বরাদ্দ করে এসেছে, রয়েছে নানা গোপন প্রকল্প।

সম্প্রতি মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ তাদের টুইটার পেজে ইউএফও’র বহু পুরনো একটি ছবি প্রকাশ করেছে। ছবিটি যুক্তরাষ্ট্রের নিউ জার্সি’তে ১৯৫২ সালের ৩১ জুলাই তোলা হয়। গত ২৮ ডিসেম্বর সিআইএ তাদের টুইটার পেজে সেটি প্রকাশ করে একটি লিঙ্ক যুক্ত করে জানায়, ইউএফও’র ছবি তুলতে হলে একজন চিত্রগ্রাহককে কি কি উপায় অবলম্বন করতে হবে।

স্পষ্টই বোঝা যাচ্ছে মার্কিন এই গোয়েন্দা সংস্থাটি বিশ্বের বিভিন্ন প্রান্তে এমন ইউএফও’র ছবি সংগ্রহে আগ্রহী। একারণে ছবিগুলো যেন মানসম্মত এবং নিখুঁত হয় সেই ব্যাপারে পরোক্ষ নয় বরং প্রত্যক্ষ পরামর্শ দিচ্ছে।

টুইটে সিআইএ’র দেয়া ওই লিঙ্কে প্রবেশ করলে দেখা যাবে কিভাবে ইউএফও’র ছবি তুলতে হবে তার নির্দেশনা সেখানে রয়েছে। মজার ব্যাপার হচ্ছে, কিভাবে এবং কোন পদ্ধতি প্রয়োগ করলে ভিনগ্রহের অজানা মহাকাশের স্পষ্ট ছবি তোলা সম্ভব হবে তা রীতিমতো গবেষণা করে বের করা হয়েছে। আরও মজার ব্যাপার হচ্ছে সেই গবেষণা করা হয়েছে অন্তত অর্ধশত বছর আগেই।

সভ্যতার উৎকর্ষতায় হারিয়ে যাওয়া টাইপ রাইটারে ছাপা এক পাতার সেই নির্দেশনায় দ্রুততর সময়ের মধ্যে কিভাবে ইউএফও’র ছবি ধারণ করা সম্ভব সেই উপায় বাতলে দেয়া হয়েছে। তবে নির্দেশনায় যে বিষয়টিতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে সেটি হচ্ছে, ‘ক্যামেরা সেটিংস যেমনই থাক, আগে ছবি তুলে ফেল।’

সেই নির্দেশনায় আরও বলা হয়েছে, ইউএফও যদি খুব কাছে থাকে তাহলে তাদের নজর বাঁচিয়ে কিভাবে ছবি তুলতে হবে। আরও বলা হয়েছে, খুব ভালোভাবে সেই বস্তুকে পর্যবেক্ষণের জন্য চিত্রগ্রাহককে স্থান বদলে কিভাবে বিভিন্ন দিকের ছবি তুলতে হবে।

নির্দেশনাটি সেসময় সাধারণ মানুষের জন্য যে তৈরি করা হয়েছিল এমনটি ভাবার কোনো কারণ নেই। কেননা, যে নির্দেশনাটি গবেষণা করে তৈরি করা হয়েছিল তা মূলত তাদের এজেন্টদের জন্যই ব্যবহার করতো সিআইএ। মহাজাগতিক বিষয় নিয়ে সংস্থার যারা তদন্ত কাজ চালাতো, নির্দেশনাটি তাদের জন্যই তৈরি করা হয়েছিল।

  

Post Your Comment