আজ সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭ |
Search

প্রচ্ছদ প্রযুক্তি জৈব এবং পূনঃব্যবহারযোগ্য উপকরণ দিয়ে তৈরি গাড়ি লিনা

৬০  বার পড়া হয়েছে

জৈব এবং পূনঃব্যবহারযোগ্য উপকরণ দিয়ে তৈরি গাড়ি লিনা

চাহিদা নিউজ ডেস্ক | ১২:৩২ অপরাহ্ন, ২৪ নভেম্বর, ২০১৭

  

chahida-news-1511505151.jpg

জৈব এবং পূনঃব্যবহারযোগ্য উপকরণ দিয়ে গাড়ি তৈরি করেছেন নেদারল্যান্ডসের একদল শিক্ষার্থী। ছোট চার আসনের এই কারটির নাম দেয়া হয়েছে লিনা। তিনশ দশ কেজি ওজনের গাড়িটি ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

নতুন নতুন উদ্ভাবন একদিকে মানুষের জীবন ধারণকে যেমন আরামদায়ক করছে, অন্যদিকে এর বিরূপ প্রভাবও পড়ছে পরিবেশের ওপর। যে কারণে চেষ্টা চলছে কী করে প্রযুক্তিকে আরও পরিবেশবান্ধব করা যায়।

নেদারল্যান্ডসের এই ছোট্ট গাড়িটি আপনার গাড়ি চালানোর অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে। নতুন মাত্রা দেবে পরিবেশবান্ধব প্রযুক্তির ধারণায়। তথ্যবিষয়ক বিশ্ববিদ্যালয় ইনঢোবেনের শিক্ষার্থীদের তেরি গাড়ি- লীনা বিশ্বের প্রথম পরিবেশবান্ধব জৈব কার।

কারটির চেসিস, বডি এবং বাহ্যিক সজ্জায় ব্যবহার করা হয়েছে জৈব প্লাস্টিক এবং সুগার বিটের মত জৈব উপকরণের তৈরি স্যান্ডউইচ প্যানেল দিয়ে।

টিম ম্যানেজার জেলি ভন্ক বলেন,"এটা ভীষণ শক্ত, মৌচাকের মত একটি কাঠামো দিয়ে এর ওপরে নিচে দুই উপাদানের মিশ্রনে প্লেটটি রেখে হানিকম্ব মডেলে তৈরি পুরো প্যানেলটি। যা কার তৈরিতে যথেষ্ট।"

কার তৈরিতে প্রচলিত নেতিবাচক ধারণার বাইরে গিয়ে এই শিক্ষার্থীরা জৈব যৌগ উপাদান ব্যবহার করছে। তারা জানায়, ভেতরের সব যন্ত্রাংশের ৯৫ ভাগই পুরোনো গাড়ির। যার ষাট ভাগই আবারো ব্যবহারযোগ্য এবং বাকীগুলো পুড়িয়ে ছাই করা যাবে।

উৎপাদনকারী প্রতিষ্ঠানের পরিচালক এআরএন হ্যান্স ভ্যান দে গ্রিফ বলেন,"বাজারে অবশ্যই এটার চাহিদা তৈরি হবে। কারণ গ্রাহকরা পরিবেশ নিয়ে দিনে দিনে সচেতন হচ্ছে। সেই চাহিদা অনুসারে উৎপাদনকারীদের কার বানাতে হবে।"

দ্য লিনা বায়ো কারটি খুব শিগগিরই সাধারণ এবং বিশেষজ্ঞদের সামনে উপস্থাপন করা হবে।

  

Post Your Comment