আজ শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ |
Search
  • প্রযুক্তি

আপডেট: ১২:১৬ অপরাহ্ন, ৯ ডিসেম্বর, ২০১৭

৪৫  বার পড়া হয়েছে

প্রযুক্তি পণ্য ও সেবা রফতানিকারক হতে চায় বাংলাদেশ: জয়

প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় বলেছেন, শুধুমাত্র স্বল্প মজুরির শ্রমিক নয়, বিশ্ববাজারে প্রযুক্তি পণ্য ও সেবা রফতানিকারক দেশ হতে চায় বাংলাদেশ।বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া আইসিটি সেক্টরের মেগা ইভেন্ট চার দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’র দ্বিতীয় দিনে অনুষ্ঠিত মিনিস্ট্রয়াল কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপনকালে … বিস্তারিত » »

আপডেট: ১:২০ অপরাহ্ন, ২৪ নভেম্বর, ২০১৭

৭৭  বার পড়া হয়েছে

অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতায় শাওমি

চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি স্মার্টফোনের বাজারে বেশ ভালো জনপ্রিয়তা অর্জন করলেও ল্যাপটপের বাজারে যাত্রা শুরু করেছে গত বছর থেকে। ‘মি নোটবুক এয়ার’ প্রতিষ্ঠানটির প্রথম ল্যাপটপ। গত মাসে শাওমি নতুন একটি ল্যাপটপ বাজারে এনেছে, যার নামকরণ করা হয়েছে ‘মি নোটবুক প্রো’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক রাডার তাদের … বিস্তারিত » »

আপডেট: ১২:৩২ অপরাহ্ন, ২৪ নভেম্বর, ২০১৭

৫৮  বার পড়া হয়েছে

জৈব এবং পূনঃব্যবহারযোগ্য উপকরণ দিয়ে তৈরি গাড়ি লিনা

জৈব এবং পূনঃব্যবহারযোগ্য উপকরণ দিয়ে গাড়ি তৈরি করেছেন নেদারল্যান্ডসের একদল শিক্ষার্থী। ছোট চার আসনের এই কারটির নাম দেয়া হয়েছে লিনা। তিনশ দশ কেজি ওজনের গাড়িটি ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। নতুন নতুন উদ্ভাবন একদিকে মানুষের জীবন ধারণকে যেমন আরামদায়ক করছে, অন্যদিকে এর বিরূপ প্রভাবও … বিস্তারিত » »

আপডেট: ১২:৩০ অপরাহ্ন, ২৪ নভেম্বর, ২০১৭

৮০  বার পড়া হয়েছে

কৃত্রিম আলোয় হারিয়ে যাচ্ছে রাত: নাসা

রাতের আঁধারে ঢাকা পড়ছে না বিশ্ব শুনতে অবাক লাগলেও এ তথ্যই তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। কৃত্রিম আলোর ব্যবহার বেড়ে যাওয়ার রাতভর আলোকিত থাকছে বিভিন্ন দেশ। একে আলোক দূষণ বলছেন বিজ্ঞানীরা। এর নেতিবাচক প্রভাব পড়ছে উদ্ভিদ ও প্রাণীজগতে। বিঘ্নিত হচ্ছে ফসলচক্র। এমনকি বিলুপ্ত হচ্ছে … বিস্তারিত » »

আপডেট: ১২:৩৯ পূর্বাহ্ন, ২৩ নভেম্বর, ২০১৭

৫৩  বার পড়া হয়েছে

আরও তিনটি স্যাটেলাইট পাঠালো চীন

রিমোট সেন্সিং শিল্পের জন্য বাণিজ্যিক প্রচারণায় পর্যবেক্ষণ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে স্যাটেলাইট তিনটি পাঠানো হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ--খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।শানজি অঞ্চলের তাইইউয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে স্যাটেলাইট তিনটি উৎক্ষেপণ করা হয়। স্যাটেলাইটগুলোর নাম বলা হয়েছে, জিলিন-১ ০৪, জিলিন-১ ০৫ এবং জিলিন-১ ০৬।জিলিন-১ স্যাটেলাইট পরিবারের এটি তৃতীয় … বিস্তারিত » »

আপডেট: ১২:৩৭ পূর্বাহ্ন, ২৩ নভেম্বর, ২০১৭

৬২  বার পড়া হয়েছে

চীনে অ্যাপ স্টোরে গায়েব স্কাইপ

মঙ্গলবার অ্যাপলের অ্যাপ স্টোরে স্কাইপ পাওয়া না যাওয়া নিয়ে জিজ্ঞাসা করা হলে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, চীনের সরকারের পক্ষ থেকে স্থানীয় আইন লঙ্ঘনের বিষয়ে জানানোর পর দেশটিতে অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে কয়েকটি ইন্টারনেট ফোন কল অ্যাপ সরিয়ে নিয়েছে। অ্যাপলের এক মুখপাত্র রয়টার্স-কে বলেন, “চীনের … বিস্তারিত » »

আপডেট: ১২:৩৫ পূর্বাহ্ন, ২৩ নভেম্বর, ২০১৭

৫৮  বার পড়া হয়েছে

তিন কোটি ডলারের ডিজিটাল মুদ্রা ডাকা্তি

এ পর্যন্ত ৩.০৯৫ কোটি ডলার মূল্যের ডিজিটাল মুদ্রা হাতিয়ে নেওয়া হয়েছে বলেও স্বীকার করেছে প্রতিষ্ঠানটি।নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক পোস্টে টিথার-এর পক্ষ থেকে বলা হয়, “বহিরাগত এক আক্রমণকারীর ক্ষতিকর কার্যক্রমের” ফলে এই ডিজিটাল মুদ্রা চুরির ঘটনা ঘটেছে। পরবর্তীতে এই পোস্ট মুছে দেওয়া হয় বলে জানিয়েছে কয়েনডেস্ক।পোস্টটিতে আরও … বিস্তারিত » »

আপডেট: ১২:২৯ পূর্বাহ্ন, ২৩ নভেম্বর, ২০১৭

৬০  বার পড়া হয়েছে

ফেইসবুককে ছাপিয়ে উইচ্যাটের মালিক প্রতিষ্ঠান

চীনের বহুল জনপ্রিয় মেসেজিং অ্যাপ উইচ্যাট-এর মালিকানার পাশাপাশি লিগ অফ লিজেন্ডস এবং অনার্স অফ কিংস-এর মতো গেইমের ফ্র্যাঞ্চাইজিও রয়েছে টেনসেন্ট-এর দখলে। টেনসেন্টই প্রথম এশীয় প্রতিষ্ঠান যার বাজারমূল্য ৫০ হাজার কোটি ডলার ছাড়িয়েছে, খবর বিবিসি’র। মার্কিন সাময়িকী ফোর্বস-এর সূত্রমতে, টেনসেন্ট-এর প্রধান নির্বাহী মা হুয়াতেং-এর সম্পদের পরিমাণ এখন … বিস্তারিত » »

আপডেট: ১২:২৫ পূর্বাহ্ন, ২৩ নভেম্বর, ২০১৭

১১৯  বার পড়া হয়েছে

৫৭ মিলিয়ন গ্রাহকের তথ্য চুরির খবর চেপে রেখেছিল উবার

স্মার্টফোন অ্যাপভিত্তিক এই রাইড শেয়ারিং নেটওয়ার্ক জানিয়েছে, গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে পড়ার পর তা মুছে ফেলতে এক লাখ ডলার দিতে হয়েছিল এই কোম্পানিকে। উবার গ্রাহকদের তথ্য চুরির খবর সবার আগে প্রকাশ করে ব্লুমবার্গ। তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হ্যাকারের কবলের পড়ার বিষয়টি উবারের … বিস্তারিত » »

আপডেট: ১২:২৩ পূর্বাহ্ন, ২৩ নভেম্বর, ২০১৭

৪৯  বার পড়া হয়েছে

গেইম অফ থ্রোনস হ্যাকিং, অভিযুক্ত এক ইরানি

বেহজাস মেসরি নামের ওই ব্যক্তি কম্পিউটার জালিয়াতি, তার জালিয়াতি, চাঁদাবাজি আর পরিচয় হাতিয়ে নেওয়ার অভিযোগে অভিযুক্ত হয়েছেন।মার্কিন সরকারের ভারপ্রাপ্ত কৌঁসুলী জুন কিম নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে বলেন, মেসরি ইরানে আছেন। মার্কিন কর্তৃপক্ষও তাকে তাৎক্ষণিকভাবে আটক করতে পারেনি।কিম বলেন, “তিনি (অভিযুক্ত) আটকাদেশ ও হস্তান্তরের ভয়ে আর … বিস্তারিত » »