আজ | সোমবার, ২৫ মার্চ ২০১৯
Search

প্রচ্ছদ জাতীয় কোটা সংস্কারের দাবিতে ওয়েবসাইট হ্যাক

৮৮  বার পড়া হয়েছে

কোটা সংস্কারের দাবিতে ওয়েবসাইট হ্যাক

চাহিদা নিউজ ডেস্ক | ১১:৩৩ পূর্বাহ্ন, ১১ এপ্রিল, ২০১৮

  

chahida-news-1523424808.jpg

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের মধ্যে সরকারের গুরুত্বপূর্ণ কয়েকটি ওয়েবসাইট হ্যাকারের কবলে পড়েছে। তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দাবি করেছেন, ‘বিদেশ থেকে পরিকল্পিতভাবে’ মঙ্গলবার রাতে এই সাইবার হামলা চালানো হয়।

ফেইসবুকে আসা বিভিন্ন পোস্ট থেকে জানা যায়, রাত সাড়ে ১০টার পরে কোনো এক সময় সরকারের গুরুত্বপূর্ণ দপ্তরের ওয়েবসাইটের হোম পেইজ বদলে দেয় হ্যাকাররা। সেখানে বসিয়ে দেয় কোটা সংস্কার আন্দোলনের বার্তা।

রাতেই ওয়েবসাইটগুলো পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু হয় এবং বুধবার সকালের মধ্যে ওয়েবসাইটগুলো স্বাভাবিক অবস্থায় ফেরে।

খুলছিল না প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট খুলছিল না প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট ফেইসবুকে সাইবার হামলার পোস্ট দেখে মঙ্গলবার মধ্যরাতে যারা রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, কৃষি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি দপ্তরের ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করেছেন, তারা এরর মেসেজ দেখতে পেয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয় সার্চ করে দেখা যাচ্ছিল হ্যাকড হওয়ার খবর শিক্ষা মন্ত্রণালয় সার্চ করে দেখা যাচ্ছিল হ্যাকড হওয়ার খবর তবে রাত ১২টার দিকে গুগলে শিক্ষা মন্ত্রণালয়ের নাম দিয়ে সার্চ দেওয়া হলে এই ওয়েবসাইটটি আক্রান্ত হওয়ার বিষয়টি স্পষ্ট হয়।

ফেইসবুকে একজন বাংলাদেশ জরিপ অধিদপ্তরের ওয়েবসাইট হ্যাকারের কবলে পড়ার একটি ভিডিও শেয়ার করেছেন।

তিনি বলেছেন, তিনি ওই সময়টাতে ওয়েবসাইটটি দেখছিলেন, তার চোখের সামনেই হোম পেইজ বদলে যায়।

হ্যাকাররা ওয়েবসাইটগুলো হ্যাক করার পর স্ক্রিনে ‘হ্যাকড বাই বাংলাদেশ’ লেখা ঝুলিয়ে দেয়। সেই সঙ্গে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন বক্তব্যও ছিল।

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক পাঁচটি ওয়েবসাইট হ্যাকড হওয়ার কথা স্বীকার করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সেগুলো পুনরুদ্ধারের প্রক্রিয়া চলছে।

নিয়মিত ভিত্তিতে আক্রান্ত ওয়েবসাইটের তালিকা প্রকাশকারী সাইবার নিরাপত্তা বিষয়ক পোর্টাল ‘জোন এইচ’র আর্কাইভে রাত ১২টা পর্যন্ত বাংলাদেশের চারটি সরকারি ওয়েবসাইট হ্যাকারের কবলে পড়ার তথ্য আসে।

‘জোন এইচ’র আর্কাইভে হ্যাকড হওয়ার তথ্য ‘জোন এইচ’র আর্কাইভে হ্যাকড হওয়ার তথ্য পলক বলেন, “কোনো গোষ্ঠী পরিকল্পিতভাবে এই কাজ করেছে। দেশের বাইরে থেকে এটা হয়েছে বলে আমরা প্রমাণ পেয়েছি।”

গত কয়েকদিন ধরে বাংলাদেশ পোর্টালে সাইবার হামলার চেষ্টা হচ্ছিল বলে জানান তিনি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবির আন্দোলনে উত্তাল এখন দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

আন্দোলনকারীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে মুখর ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। তার মধ্যেই সরকারি ওয়েবসাইটগুলো আক্রান্ত হল।

  

আপনার মন্তব্য লিখুন