আজ বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ |
Search

প্রচ্ছদ জাতীয় কমছে শীতের দাপট

৮৮  বার পড়া হয়েছে

কমছে শীতের দাপট

চাহিদা নিউজ ডেস্ক | ১০:৩৬ পূর্বাহ্ন, ৯ জানুয়ারী, ২০১৮

  

chahida-news-1515472575.jpg

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সে তুলনায় মঙ্গলবার শীতের তীব্রতা কিছুটা কমেছে। পাশাপাশি রাজধানী ঢাকাসহ সারা দেশেও শীতের তীব্রতা কিছুটা কমেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার ভোর ৬টার দিকে তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকার তাপমাত্রা ৯ দশমিক ৫ থেকে বেড়ে আজ ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

তবে দেশের বিভিন্ন জায়গার ওপর দিয়ে এখনও শৈত্যপ্রবাহ বইছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, মঙ্গলবার ও কাল বুধবার পর্যন্ত এমন পরিস্থিতি থাকতে পারে। এর পর তাপমাত্রা বাড়তে থাকবে। তখন শৈত্যপ্রবাহ পরিস্থিতির উন্নতি ঘটবে। তবে শীতের অনুভূতি থাকবে।

১৯৬৮ সালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এত দিন পর্যন্ত সেটাই ছিল দেশের সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড।

গতকাল সোমবার আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টাঙ্গাইল, শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সন্দ্বীপ, সীতাকুণ্ড, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্ট অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়েছে। তা কোথাও দুপুর পর্যন্ত স্থায়ী থাকতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

  

Post Your Comment