আজ শনিবার, ২৩ জুন ২০১৮ |
Search

প্রচ্ছদ জাতীয় বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে ২ ডিগ্রি সেলসিয়াস

১১০  বার পড়া হয়েছে

বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে ২ ডিগ্রি সেলসিয়াস

চাহিদা নিউজ ডেস্ক | ১০:৪৩ পূর্বাহ্ন, ৮ জানুয়ারী, ২০১৮

  

chahida-news-1515386608.jpg

তীব্র শৈত্যপ্রবাহে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। যা দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার নতুন রেকর্ড স্থাপন করেছে। হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় এ জেলায় শীতের প্রকোপ তুলনামূলকভাবে বেশি। তীব্র শীতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

এদিকে আজ সোমবার নীলফামারী জেলার ডিমলা উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়। আরও দু-এক দিন এই শৈত্যপ্রবাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক মো. জাকির হোসেন বলেন, আজ সকাল ৬ টায় পঞ্চগড় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলে ধারণা করা হচ্ছে।

শৈত্যপ্রবাহ ও কনকনে শীতে তাপমাত্রা কমে যাওয়ায় কাজে যেতে পারছে না খেটে খাওয়া মানুষ। অনেকেই খড় জ্বালিয়ে করছেন শীত নিবারণের চেষ্টা। চরম দুর্ভোগে পরেছে নিম্ন আয়ের ছিন্নমূল মানুষ। সেইসঙ্গে শীতে কাবু হয়ে পড়েছে গৃহপালিত পশু-পাখিও। তীব্র শীতে শিশু ও বৃদ্ধদের দুর্ভোগ বেড়েছে। ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও মহাসড়কে গাড়িগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

গতকাল রোববার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এরপরে রাজশাহীতে ঠান্ডা ছিল বেশি। সেখানকার তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

  

Post Your Comment