আজ শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ |
Search

প্রচ্ছদ বিদেশ কঠোর অবস্থানে রাশিয়া, বিপাকে ইসরাইল

৩৯  বার পড়া হয়েছে

কঠোর অবস্থানে রাশিয়া, বিপাকে ইসরাইল

৮:২২ অপরাহ্ন, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

  

chahida-news-1537712574.jpg

সিরিয়ার উপকূলীয় শহর লাতাকিয়ায় রুশ বিমান বিধ্বস্তের ঘটনায় বিপাকে পড়েছে ইসরাইল। ওই ঘঠনার জন্য ইসরাইলকে দায়ী করেছে রাশিয়া। তবে ইসরাইল দায়িত্ব অস্বীকার করে এ ঘটনার জন্য ইরান দায়ী বলে মন্তব্য করেছে।

কিন্তু ইসরাইলের জবাবে সন্তুষ্ট নয় রাশিয়া। দেশটির ওই ঘটনার জন্য ইসরাইলের কাছে ব্যাখ্যা দাবি করেছে।

সর্বশেষ রোববার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিয়ে আবারও ইসরাইলকে দায়ী করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতে মেজর জেনারেল আইগর কোনাশেনকভ বলেন, আমরা মনে করি ইসরাইল এ ঘটনার জন্য দায়ী।

গত সোমবার স্থানীয় সময় রাত ১১টার দিকে রুশ আইএল-২০ বিমানটি নিখোঁজ হয়। সেটি ওই এলাকায় রাশিয়ার একটি বিমানঘাঁটিতে ফিরছিল।

রাশিয়া দাব করে, চারটি ইসরাইলি এফ-১৬ জঙ্গিবিমান লাতাকিয়া প্রদেশে সিরিয়ার স্থাপনাগুলোতে হামলা চালানোর সময় ফ্লাইট কন্ট্রোল সিস্টেম থেকে আইএল-২০ বিমান অদৃশ্য হয়ে যায়। ঠিক ওই সময় রাশিয়ার এয়ার কন্ট্রোল রাডার সিস্টেম লাতাকিয়া প্রদেশের ওই এলাকায় অবস্থানরত ফ্রান্সের ফ্রিগেট উভার্নিয়া থেকে ছোড়া রকেট শনাক্ত করে।

ওই সময় লাতাকিয়ায় শত্রু ক্ষেপণাস্ত্রের হামলা হলে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী তা প্রতিরোধ করার চেষ্টা করে বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের অভিযোগ, ইসরাইলি জঙ্গিবিমানগুলো ইচ্ছা করে ওই এলাকায় চলাচল করা অন্যান্য উড়োজাহাজের জন্য বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করেছিল।

তিনি বলেন, ইসরাইলি বিমানের পাইলটরা রাশিয়ার উড়োজাহাজটিকে ঢাল হিসেবে ব্যবহার করেছিল। তারা আমাদের বিমানটিকে সিরিয়ার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের লাইনে পড়তে বাধ্য করে।

  

Post Your Comment