আজ বুধবার, ২০ জুন ২০১৮ |
Search

প্রচ্ছদ বিদেশ মানবিজ থেকেও সরে যাবে কুর্দি যোদ্ধারা

৪৬  বার পড়া হয়েছে

মানবিজ থেকেও সরে যাবে কুর্দি যোদ্ধারা

১২:২৯ অপরাহ্ন, ৬ জুন, ২০১৮

  

chahida-news-1528266599.jpg

সিরীয় কুর্দিস পিপলস প্রটেকশন ইউনিটস(ওয়াইপিজি) জানিয়েছে, তাদের সামরিক উপদেষ্টারা মানবিজ ছেড়ে চলে যাবেন।

এক বিবৃতিতে তারা বলেন, মানবিজ সামরিক পরিষদের সঙ্গে দুই বছরেরও বেশি সময় কাজ করার পর স্থানীয়দের স্বয়ংসম্পূর্ণ করে তোলা হয়েছে। কাজেই ওয়াইপিজি এখন তাদের সামরিক উপদেষ্টাদের সেখান থেকে প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।-খবর আলজাজিরা ও এএফপি।

কৌশলগত শহরটি থেকে ওয়াইপিজি যোদ্ধাদের অপসারণে ন্যাটো মিত্র তুরস্ক ও যুক্তরাষ্ট্র একটি চুক্তিতে সম্মত হওয়ার পর মঙ্গলবার নতুন এই ঘোষণা এসেছে।

বিবৃতিতে তারা জানিয়েছে, মানবিজ থেকে তাদের সেনাদের ২০১৬ সালে সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু মানবিজ সামরিক পরিষদের সঙ্গে কাজ করার স্বার্থে তাদের উপদেষ্টারা সেখানে রয়ে গেছেন।

তারা বলেন, সামরিক উপদেষ্টাদের প্রত্যাহার করে নেয়া হলেও মানবিজের অধিবাসীরা যখনই আমাদের কাছে সহায়তার আহ্বান জানাবে, তখনই তাদের ডাকে আমরা সাড়া দেব।

ওয়াইপিজি যোদ্ধাদের মার্কিন সহায়তায় ক্ষুব্ধ তুরস্ক মানবিজেও অভিযান পরিচালনার হুমকি দিয়েছে। এতে করে তাদের সঙ্গে সেখানে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনাদের মুখোমুখি সংঘাতের ঝুঁকি তৈরি হয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুসগলু তার মার্কিন সমকক্ষ মাইক পম্পেওর সঙ্গে মানবিজ থেকে ওয়াইপিজি যোদ্ধাদের অপসারণের বিষয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, অবশ্যই তাদের নিরস্ত্রভাবে সরে যেতে হবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ১০ দিনের মধ্যে আমাদের যৌথ পরিকল্পনার কাজ শুরু হবে, যা ছয় মাসের মধ্যে শেষ করা হবে।

তিনি বলেন, সিরিয়ার রাক্কা, কোবানিসহ ওয়াইপিজি নিয়ন্ত্রিত শহরে একই মডেল অনুসরণ করা হবে।

তুরস্ক সীমান্ত থেকে মাত্র ১৯ মাইল দক্ষিণে সুন্নী মুসলমানদের সংখ্যাগরিষ্ঠ মানবিজ শহর। জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ে সেখানে ফ্রান্স ও মার্কিন বাহিনী অবস্থান করছে।

২০১৬ সালে আইএসের বিরুদ্ধে মানবিজে সফল অভিযান চালায় ওয়াইপিজি। স্থানীয় বাহিনীকে প্রশিক্ষণ দিতে তাদের উপদেষ্টারা এখনও সেখানে অবস্থান করছেন।

  

Post Your Comment