আজ শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯ |
Search
  • স্বাস্থ্য

আপডেট: ১২:০৯ অপরাহ্ন, ২৬ অক্টোবর, ২০১৮

৭৮  বার পড়া হয়েছে

ধূমপান ত্যাগে প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তি

ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। শরীরের এমন কোন অঙ্গ নেই যেখানে ধূমপানের সর্বগ্রাসী থাবা আঘাত হানে না। ধূমপানের কারণে যে রোগসমূহের উৎপত্তি হয় তাদের মধ্যে অন্যতম হলো- স্ট্রোক, বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন মুখ গহ্বর, গলা, ফুসফুস ইত্যাদি, হার্ট অ্যাটাক, গ্যাস্ট্রিক আলসার, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিউর।সচেতনতার কারণে … বিস্তারিত » »

আপডেট: ১:০০ পূর্বাহ্ন, ৭ জুন, ২০১৮

১৭৪  বার পড়া হয়েছে

ভাত খাওয়ার পর যে কাজগুলো কখনো করা যাবে না

পৃথিবীতে অন্তত তিনশ কোটি মানুষের প্রধান খাবার ভাত৷ চিকিৎসকরা স্বাস্থ্যরক্ষায় ভাত খাবার পর যে পাঁচটি কাজ করতে অনুৎসাহিত করেন।এগুলো হলোঃ১. ভাত খাওয়ার এক ঘণ্টা আগে বা ১/২ ঘণ্টা পর ফল খাবেন। কেননা, ভাত খাওয়ার পরপর কোনো ফল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।২. সারাদিনে অনেকগুলো সিগারেট খেলে … বিস্তারিত » »

আপডেট: ১২:৫০ পূর্বাহ্ন, ৩ জুন, ২০১৮

১৪৮  বার পড়া হয়েছে

কেএফসি বা বিভিন্ন ফাস্টফুড রেস্টুরেন্টে বেশ জনপ্রিয় 'চিকেন ফ্রাই'

বাসায় অনেকে চেষ্টা করেন মুচমুচে ফ্রাইড চিকেন তৈরি করতে কিন্তু ঠিক রেস্টুরেন্টের মতো হয়ে ওঠে না। এর কারণ আপনার রেসিপির কোথাও কোনো একটা ভুল হচ্ছে যার কারণে ঠিকমতো বানাতে পারছেন না। আজ আপনার জন্য রইলো মুচমুচে চিকেন ফ্রাই এর সঠিক রেসিপি।চলুন দেখে নেই-এক কেজি মুরগী কেটে … বিস্তারিত » »

আপডেট: ৩:০৩ পূর্বাহ্ন, ২৯ মে, ২০১৮

১৬০  বার পড়া হয়েছে

যে কারন গুলির জন্য কোনদিনও সন্তান হয় না !! জেনেনিন সেই কারন গুলি

প্রত্যেক বিবাহিত নারী সন্তানের মুখ দেখতে চায়। কারও গর্ভে সন্তান আসে না আবার কারও গর্ভে সন্তান এলেও তা নষ্ট হয়ে যায়। বার বার এভাবে সন্তান নষ্ট হলে মায়ের মনে হতাশা নেমে আসে। গর্ভাবস্থার প্রথম তিন থেকে চার মাসের মধ্যেই বেশিরভাগ সন্তান নষ্ট হয়। কেন নষ্ট হয়ঃ … বিস্তারিত » »

আপডেট: ২:৫৫ পূর্বাহ্ন, ২৯ মে, ২০১৮

১৫৩  বার পড়া হয়েছে

পাইলসে ভুগছেন!! তবে সারিয়ে তুলুন এক নিমিষেই, টিপসটি জেনে নিন !

পাইলস বা হেমোরয়েড খুব পরিচিত একটি রোগ। প্রায় ঘরে এই রোগ হতে দেখা দেয়। আমেরিকা যুক্তরাষ্ট্রে ৭৫% মানুষ এই রোগে ভুগে থাকেন।বিশেষত ৪৫ থেকে ৬৫ বয়সী মানুষেরা এই রোগে বেশি ভুগে থাকেন। বর্তমান সময়ে সব বয়সী মানুষের এই রোগ হতে দেখা দেয়। মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, … বিস্তারিত » »

আপডেট: ১:৫৬ পূর্বাহ্ন, ২৪ মে, ২০১৮

১৪০  বার পড়া হয়েছে

এবার ডাক্তারদের ফি নির্ধারণ করে দিবে সরকার,থাকছে জেল-জরিমানা

প্রায় ৩৪ বছর পর ডাক্তারদের চিকিৎসা বাবদ ফি নির্ধারণ করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে এ সংক্রান্ত একটি আইনের খসড়াও করা হয়েছে, যা বেসরকারি চিকিৎসাসেবা আইন ২০১৬ নামে অভিহিত হবে। নতুন আইন অনুযায়ী অফিস সময়ে কোনো ডাক্তার বেসরকারি প্রতিষ্ঠানে কিংবা ব্যক্তিগত চেম্বারে রোগী দেখতে পারবেন না। ছুটির … বিস্তারিত » »

আপডেট: ৮:০২ অপরাহ্ন, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮

২৫২  বার পড়া হয়েছে

কেন খাবেন পুষ্টিতে ভরপুর আনারস?

চাহিদা ডেস্ক :আনারস একটি পুষ্টিকর ও সুস্বাদু ফল। সৌন্দর্যের জন্য এ ফলকে ‘স্বর্ণকুমারী’ বলে অ্যাখায়িত করা হয়। আমাদের দেশে অনেক স্থানেই আনারসের চাষ হয়।পুষ্টি উপাদান: পুষ্টিগুণে আনারস অতুলনীয়। প্রতি ১০০ গ্রামে আনারসে পাওয়া যায় ৫০ কিলোক্যালরি শক্তি। এতে ভিটামিন-এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান … বিস্তারিত » »

আপডেট: ৬:৫১ অপরাহ্ন, ১৭ নভেম্বর, ২০১৭

৩৭১  বার পড়া হয়েছে

পুরুষের খতনা নারীর এইডসের ঝুঁকি কমায়

খতনা করা পুরুষসঙ্গী নারীকেও প্রাণঘাতী রোগ থেকে দূরে রাখে৷ অস্ট্রেলিয়ার মেলবোর্নে আন্তর্জাতিক এইডস সম্মেলনে এক প্রতিবেদনে জানানো হয়, খতনা করেছেন এমন পুরুষের সঙ্গে মিলনে নারীর এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে৷.এক দল গবেষকের তৈরি করা এই প্রতিবেদনে আরো জানানো হয়, দক্ষিণ অ্যামেরিকার কয়েকটি দেশে তথ্যানুসন্ধান করে … বিস্তারিত » »

আপডেট: ১১:১৮ পূর্বাহ্ন, ২৩ অক্টোবর, ২০১৭

৩৫৪  বার পড়া হয়েছে

শিশুকে যা খেতে দেবেন না

শিশুরা বড়দের মতো নয়। তাদের সবকিছুই থাকে নাজুক। সময়ের সঙ্গে সঙ্গে পরিপূর্ণ হয়ে ওঠে। শিশুদের খাদ্যাভ্যাসও তাই বড়দের মতো নয়। তাদের পেটে অল্প জায়গা, তাই একটুখানি খাবারেই পেট ভরে যায়। আবার শিশুদের হজমশক্তিও বড়দের মতো নয়। তাই শিশুদের খাবার তালিকা ঠিক করতে হবে বুঝেশুনে। বিশেষ করে … বিস্তারিত » »

আপডেট: ৫:৩৬ অপরাহ্ন, ১৯ অক্টোবর, ২০১৭

১২৯৪  বার পড়া হয়েছে

অস্থিসন্ধি ও হাঁটুর ব্যথা

মানুষের মুখে প্রচলিত একটা কথা আছে, জীবনে উপরে ওঠার সিঁড়িগুলো আরোহণ করতে হলে হাঁটুতে জোর থাকতে হয়। কথাটি রূপকভাবে বলে থাকলেও বাস্তব জীবনে মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ জয়েন্ট বা সন্ধি হচ্ছে হাঁটু। মানবদেহে এটিই সবচেয়ে বড় অস্থিসন্ধি। হাঁটু সাইনোভিয়াল সন্ধির হিঞ্জ প্রকারভেদ, যা একই সঙ্গে পিভোট … বিস্তারিত » »