আজ সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭ |
Search
  • বিশ্লেষণ

আপডেট: ১২:১০ অপরাহ্ন, ৩১ অক্টোবর, ২০১৭

১৫৩  বার পড়া হয়েছে

ইন্ডিয়ান আইডল শিল্পী থেকে ডাকাত!

তিনি ছিলেন ইন্ডিয়ান আইডলের গায়ক। জুডো-কারাতে ও কম্পিউটার চালানোতেও তিনি সিদ্ধহস্ত। কিন্তু এ ব্যক্তিই কিনা শেষ পর্যন্ত জড়িয়েছেন ডাকাতিতে।সম্প্রতি দিল্লি পুলিশ সুরাজ বাহাদুর নামে ওই যুবককে গ্রেফতার করেছে। জানা যায়, বিলাসবহুল জীবনের জন্যই নাকি সুরাজ চুরি ও ডাকাতির পেশা বেছে নিয়েছিলেন।কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পাস করা সুরাজের … বিস্তারিত » »

আপডেট: ১২:৫৫ অপরাহ্ন, ৭ অক্টোবর, ২০১৭

৮২  বার পড়া হয়েছে

জাতির মুক্তির পথ

মুক্তিযুদ্ধের রক্তাক্ত প্রান্তরে প্রাণ পাওয়া স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ যখন তার জয়যাত্রা শুরু করেছিল তখন থেকে আজ পর্যন্ত এই রাষ্ট্রটি সম্পর্কে দেশি ও বিদেশি বহু পর্যালোচক এর উজ্জ্বল ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেছেন। অনেকেই আশার কথা শুনিয়েছেন। অন্য নতুন রাষ্ট্রগুলোর চেয়ে বাংলাদেশ যে তার নিজস্ব স্বাতন্ত্র্য … বিস্তারিত » »

আপডেট: ১০:৪৩ অপরাহ্ন, ২৬ সেপ্টেম্বর, ২০১৭

১০২  বার পড়া হয়েছে

সাংবাদিকতায় হাতেখড়ি

সাংবাদিকতা একটি মহান পেশা । এ পেশার প্রতি দুর্বলতা রয়েছে অধিকাংশ সচেতন মানুষের । সাংবাদিকতা পেশায় যেমন রয়েছে ঝুঁকি, তেমন রয়েছে সম্মান ও রোমাঞ্চ। অপ-সাংবাদিকতা বাদ দিলে যে টুকু থাকে তার সব টুকুই আত্মতৃপ্তি পাওয়ার জন্য একটি স্বাধীন পেশা সাংবাদিকতা । আর এই কারনেই সংবাদপত্রকে সমাজের … বিস্তারিত » »

আপডেট: ১১:১১ পূর্বাহ্ন, ২৬ সেপ্টেম্বর, ২০১৭

১০৮  বার পড়া হয়েছে

রোহিঙ্গা সংকটে চীন-ভারত রাশিয়ার অবস্থান

মিয়ানমারের রাখাইন রাজ্যের প্রধানত মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গানিধনের যে চিত্র এবং রোহিঙ্গা সংকটের আবর্তে বাংলাদেশ, তা বিশ্বের জনগণের সামনে বিশ্ব মিডিয়া যেভাবে তুলে ধরেছে, তেমনটা এর আগে ঘটেনি। রোহিঙ্গা ইস্যুটি একবিংশ শতাব্দীর এক মানবেতর পরিস্থিতি, যে পরিস্থিতি শুধু দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির ইহুদিনিধনের তত্ত্ব ‘ফাইনাল সলিউশন’-এর সঙ্গে … বিস্তারিত » »

আপডেট: ১০:৩৯ পূর্বাহ্ন, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

১০৩  বার পড়া হয়েছে

অং সান সু চির মিথ্যাচার

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মিয়ানমারের তথাকথিত গণতন্ত্রী নেত্রী অং সান সু চি গত ১৯ সেপ্টেম্বর জাতির উদ্দেশে যে ভাষণ দিয়েছেন, তা মিথ্যাচারে ভরা। লাখ লাখ রোহিঙ্গা নাগরিকের বাংলাদেশে আশ্রয়, তাদের ওপর অত্যাচারের করুণ কাহিনিতে সারা বিশ্বের মানুষ যখন প্রতিবাদমুখর ও গণহত্যার দায়ে তার এবং সেই সঙ্গে … বিস্তারিত » »

আপডেট: ১২:০২ অপরাহ্ন, ২১ সেপ্টেম্বর, ২০১৭

১৬২  বার পড়া হয়েছে

রোহিঙ্গা ইস্যু ও রাজনীতি

বর্তমানে বিশ্বে সব থেকে আলোচিত ভয়াবহ ইস্যু হলো রোহিঙ্গা। মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নিষ্ঠুর অভিযানের মুখে রোহিঙ্গারা ভিটেমাটি থেকে উচ্ছেদ হয়ে বাংলাদেশে আসছে স্রোতের মতো। জাতিসংঘ ও অন্যান্য সংস্থার মতে এই সংখ্যা ইতোমধ্যে ৫ লাখের কাছাকাছি। কত লাখ রোহিঙ্গা শরণার্থী সম্প্রতি বাংলাদেশে এসেছে তার হিসাব এখন … বিস্তারিত » »

আপডেট: ১১:০৩ পূর্বাহ্ন, ২১ সেপ্টেম্বর, ২০১৭

৮৮  বার পড়া হয়েছে

সভ্যতার সংকট ও সমাধান

বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা দেখে এবং ক্ষমতাবান ও শক্তিমানদের বেপরোয়া আচরণ লক্ষ্য করে অনেকে প্রশ্ন তুলছেন, মানুষের চেতনা থেকে ন্যায়-অন্যায়ের বোধ কি উবে যাচ্ছে? যারা কায়েমি স্বার্থবাদী, প্রশ্ন তাদের নিয়ে নয়; যারা সব সময় নৈতিক চেতনাকে ধামাচাপা দেয়, যারা সাধারণ মানুষÑ যারা সংখ্যায় শতকরা আটানব্বই … বিস্তারিত » »

আপডেট: ১১:১২ পূর্বাহ্ন, ২০ সেপ্টেম্বর, ২০১৭

১৮৫  বার পড়া হয়েছে

বড় ধরনের চ্যালেঞ্জের মুখে আমরা

বাংলাদেশের অভ্যন্তরীণ নানাবিধ সমস্যায়, জর্জরিত অবস্থার মধ্যেই রোহিঙ্গা শরণার্থীদের প্রায় চার লাখ শরণার্থীর চাপে নতুন সংকট তৈরি হয়েছে। এ সংকট শুধু অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়েই পরিণত হয়নি, বরং বৈশ্বিক পরিমণ্ডলের বর্তমান বাস্তবিক পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তার ওপর নতুন ধরনের ঝুঁকি তৈরি করেছে। তৈরি করেছে বাংলাদেশের কূটনীতি এবং এ … বিস্তারিত » »

আপডেট: ১:৫২ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৭

২৩২  বার পড়া হয়েছে

এশিয়ার নতুন সূর্য ভিয়েতনাম

এক সময়ে এই নামটাই অনুপ্রেরণা যুগিয়েছে বামপন্থী, মানবতাবাদী আন্দোলনকে। তোমার নাম, আমার নাম, ভিয়েতনাম ভিয়েতনাম প্রবাসের অলিগলিও মুখরিত হয়েছিল এই ¯েøাগানে। সম্পূর্ণ অন্য কারণে দেশটি অনুপ্রেরণা যোগাতে পারে এখন। অর্থনৈতিক উন্নতির নিরিখে। যে আমেরিকার বিরুদ্ধে ভয়ঙ্কর লড়াই করেছিল ভিয়েতনাম, সেই আমেরিকার সাহায্য নিয়েই অবশ্য।সারা বিশ্বে চলছে … বিস্তারিত » »

আপডেট: ১:৪৭ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৭

২২৭  বার পড়া হয়েছে

ভিয়েতনামের প্রাণপুরুষ হো চি মিন

ভিয়েতানম নিয়ে আলোচনা করতে গেলে যার নাম অগ্রভাগে তিনি হলেন হো চি মিন। হো চি মিন (১৯ মে ১৮৯০-৩ সেপ্টেম্বর ১৯৬৯) ছিলেন ভিয়েতনামের একজন কমিউনিস্ট বিপ্লবী নেতা, যিনি পরবর্তীকালে গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী (১৯৪৬-১৯৫৫) এবং রাষ্ট্রপতির (১৯৪৫-১৯৬৯) পদে আসীন ছিলেন। তিনি ডেমোক্রাটিক রিপাবলিক অব ভিয়েতনামের প্রতিষ্ঠাতা। ভিয়েতনাম … বিস্তারিত » »